Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রেফতার আতঙ্কে বাংলাদেশিরা

করোনায় লকডাউন মালয়েশিয়া

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

মরণব্যাধি করোনাভাইরাস ঠেকাতে গোটা মালয়েশিয়ায় চলছে লকডাউনলকডাউনে স্থবির হয়ে পড়েছে পুরো মালয়েশিয়া। দেশটি বর্তমানে ৭ লক্ষাধিক বাংলাদেশি কর্মী অবরুদ্ধ অবস্থায় রয়েছে। এদের মধ্যে হাজার হাজার অবৈধ বাংলাদেশি কর্মী গ্রেফতার আতঙ্কে ভুগছেন। বাসার বাইরে চলাচল ও কাজে যাওয়ার সুযোগ না থাকায় এদের অনেকেই অনাহার অনিদ্রায় অবরুদ্ধ জীবন যাপন করছেন।

মালয়েশিয়ায় লকডাউন ঘোষণার পর থেকে পুরো দেশটির পথঘাট এখন জনশূন্য। সব জায়গায় নীরবতা। চলছে রাস্তা ঘাটে চেকিং। এ অবস্থায় দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিসহ বিদেশিরা চরম অনিশ্চিয়তায় দিন কাটাচ্ছেন। ছোট বড় মিলিয়ে প্রায় ১০ হাজার প্রবাসী বাংলাদেশির দোকানপাট সম্পূর্ণ বন্ধ। বাসা থেকে জরুরি প্রয়োজনে কেউ বাইরে যেতে হলে বাসার ইলেট্রিক বিল ও পানির বিল চেক পোষ্টে দেখাতে হচ্ছে। মালয়েশিয়া থেকে একাধিক সূত্র এসব তথ্য জানিয়েছে।

কুয়ালালামপুরের কোতোয়ারা বাংলা মার্কেটের রাজধানী রেষ্টুরেন্টের স্বত্বাধিকারী কাজী সালাহ উদ্দিন গতকাল শনিবার ইনকিলাবকে বলেন, এ পর্যন্ত মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এগারো শতাধিক। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ জন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে ৮জন মারা গেছে। কেউ জরুরি প্রয়োজনে বাসার বাইরে যেতে হলে তাকে ইলেকট্রিক বিল ও পানির বিল দেখাতে হচ্ছে। তিনি বলেন, দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা সরকারি বিধি নিষেধ অক্ষরে অক্ষরে মেনে চলছে। শুধু নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ক্ষণিকের জন্য কেউ কেউ সর্তকতার সাথে শর্পিমলে যাচ্ছে।

এক প্রশ্নের জবাবে প্রবাসী ব্যবসায়ী কাজী সালাহ উদ্দিন বলেন, মালশিয়ায় দু’লক্ষাধিক অবৈধ বাংলাদেশি সবচেয়ে বেশি গ্রেফতার আতঙ্কে রয়েছে। লকডাউন ঘোষণার কারণে অবৈধ কর্মীরা খাবার অথবা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি কিনতে বাইরে যেতে পারছে না। এছাড়া অভিবাসী অবৈধ কর্মীরা সরকার ঘোষিত চলতে মাসের ৩১ মার্চ পর্যন্ত বেতন ভাতাদি নিয়োগকর্তার কাছ থেকে পাবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই।
কুয়ালালামপুর থেকে মুন্সিগঞ্জের শ্রীনগরের তন্তর গ্রামের প্রবাসী আল আমিন জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মালয়েশিয়া সরকারের কঠোর অবস্থানের কারণে আমরা বাসা থেকে বের হতে পারছি না গ্রেফতার আতঙ্কে রয়েছি। পাশাপাশি এখন কাজ না থাকায় বেকার জীবনযাপন করছেন তারা। করোনাভাইরাস ঠেকাতে দেশটির সরকার নতুন নতুন আদেশ জারি করে বন্ধ করে দিচ্ছে একের পর এক প্রতিষ্ঠান। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাহিরে গেলেই জেল জরিমানার বিধান রাখা হয়েছে।

মালয়েশিয়া পুলিশের আইজিপি তানশ্রী আব্দুল হামিদ বদর সরকারের দেয়া ঘোষণা পালন করতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার পর্টিকসন এলাকায় সিভিল কর্মীদের দায়িত্ব পালনে বাধা দেয়ায় ২৫ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।
এদিকে, মুসলিম উম্মাহর সাপ্তাহিক গণজমায়েত জুমার নামাজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়ার ইসলামিক ফতোয়া বিশেষজ্ঞ কমিটি ও মালয়েশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী দেশটির রাজা ইয়াং ডি পারতুয়ান আগং এর নিকট সকল ধরণের ফতোয়া ও ধর্মীয় বিশ্লেষণগুলো পেশ করার পর রাজার পক্ষ থেকে ইতিবাচক ও নির্দেশমূলক সিদ্ধান্ত জানানোর পর থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত পুরো মালয়েশিয়াজুড়ে জুমার নামাজসহ অন্যান্য নামাজের জামাত বন্ধ ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যে ১৭ এপ্রিল পর্যন্ত জুমার নামাজসহ সকল মসজিদ বন্ধ ঘোষণা করেছেন রাজ্যের সুলতান শরাফউদ্দিন ইদ্রিস শাহ। এর আগে মালয়েশিয়ার পারলিস রাজ্যে জুমার নামাজ স্থগিত করা হয়েছিল। যা ছিল মালয়েশিয়ায় প্রথম জুমার নামাজ বন্ধের সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ