Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন থেকে ডাক্তার-নার্স আনার পরিকল্পনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস মোকাবেলায় চীনের উহান থেকে অভিজ্ঞ চিকিৎসক ও নার্সদের আনার পরিকল্পনা করছে সরকার। গতকাল শনিবার দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের কার্যালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ের জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।
তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে চীনের উহান থেকে ডাক্তার ও নার্স আনার পরিকল্পনা করছি। যারা সেখানে আপদকালীন সময়ে দায়িত্ব পালন করেছেন, অভিজ্ঞ রয়েছেন তাদের এনে আমাদের দেশের ডাক্তার-নার্সদের প্রশিক্ষণের ব্যবস্থা করার পরিকল্পনা নেয়া হয়েছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এটি এখন পর্যন্ত পরিকল্পনা করছি। অন্যান্য পরীক্ষা-নিরীক্ষার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট ও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট প্রস্তুত রাখা হয়েছে। একই সঙ্গে শিগগিরই নতুন করে ১০০ নতুন আইসিইউ স্থাপন করা হবে। পর্যায়ক্রমে আরো ৪০০ আইসিইউ ইউনিট স্থাপন করা হবে।
করোনা টেস্টের জন্য আটটি মেশিন কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, আরো নতুন ৭টি মেশিন আনা হয়েছে। খুব তাড়াতাড়ি দেশের আটটি স্থানে করোনা টেস্ট করা হবে।

চীনের উহান থেকে বিশ্বের ১৭৫টি দেশে ছড়িয়ে পড়া ভয়াবহ এই ভাইরাসে দেশে প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম আক্রান্তদের মধ্য থেকে তিনজন এখন পর্যন্ত সুস্থ হয়েছেন বলে জানিয়েছে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। মহামারী আকার ধারণ করা নভেল করোনাভাইরাসের আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। আর ভয়াবহ ভাইরাসটিতে মৃতের সংখ্যার দিক থেকে চীনকে অতিক্রম করে শীর্ষে এসেছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩২ জনে। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছে ৬২৭ জন। আর গতকাল পর্যন্ত চীনে মৃত্যু হয়েছে ৩ হাজার ১২৯ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ