Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইন অমান্য করায় জরিমানা

হোম কোয়ারেন্টাইনে বাড়ছে প্রবাসীদের সংখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের সংখ্যা বাড়ছে। তবে বিভিন্ন জেলা-উপজেলায় যে সংখ্যক প্রবাসী দেশে প্রবেশ করেছে তা তুলনায় কোয়ারেন্টাইনের থাকার সংখ্যা কম। স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রশাসন এখন তাদের খোঁজে মাঠে নেমেছে। যারা সরকার এ নির্দেশিত হোম কোয়ারেন্টাইন থাকছে না তাদের চিহ্নিত করেছে জরিমানা করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, সরকার নির্দেশিত হোম কোয়ারেন্টাইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
যশোর : যশোরে গত ২৪ ঘণ্টয় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১৩৯ জন। চৌগাছায় ৬ জনকে কোয়ারন্টোইনে রাখা হয়। গতকাল পর্যন্ত সংখ্যা বেড়ে দাঁড়ালো ২শ’৬ জন। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে,তাদের পরিবারের কেউ না কেউ বিদেশ থেকে এসেছেন। এদিকে, হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা না মানায় বিদেশফেরত এক ব্যক্তিকে (৩২) জরিমানা করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন ।

বরিশাল : বরিশাল নগরীতে হোম কোয়ারেন্টাইনে না থাকায় বিদেশ ফেরত দুজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান গতকাল দুপুরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই অর্থদন্ড করেন। তাদের মধ্যে বরিশাল নগরীর বগুরা রোড মুন্সীর গ্যারেজ এলাকায় ফ্রান্স থেকে আসা বাবুল হোসেনকে ১৫ হাজার টাকা এবং ২৯ নম্বর ওয়ার্ডের বাঘিয়া এলাকায় কুয়েত থেকে আসা মো. সাইদকে ৫ হাজার টাকা, বানারীপাড়া উপজেলায় এক জর্ডান প্রবাসীকে ভ্রাম্যমান আদালত পাঁচ হাজার টাকা জরিমানা অর্থদন্ড প্রদান করেছে। এছাড়া বিভিন্ন অভিযোগে আরও চারজনকে জরিমানা করা হয়। বানরীপাড়া পৌর শহরের একটি কোচিং সেন্টার পরিচালনার অভিযোগে ইব্রাহিম খন্দকারকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

নোয়াখালী : হোমকোয়ারেন্টাইন মেনে না চলায় চাটখিল উপজেলায় ফয়সাল হোসেন নামে এক মালদ্বীপ ফেরত ও কোম্পানীগঞ্জ উপজেলায় দোলেয়ার হোসেন নামের এক সউদী আরব প্রবাসীকে অর্থদন্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট দিদারুল ও কোম্পানীগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুপ্রভাত চাকমা এ অভিযান পরিচালনা করেন।

সিলেট : করোনাভাইরাস ঠেকাতে সতর্কতা হিসেবে এ বিভাগে সন্দেহভাজন এক হাজার ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বিকালে জানান, সর্বশেষ ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে নতুন করে ৩৩২ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তন্মধ্যে সিলেট জেলায় ১০৪ জন, সুনামগঞ্জে ৪৮ জন, মৌলভীবাজারে ১০১ জন এবং হবিগঞ্জে ৭৯ জন কোয়ারেন্টাইনে আছেন। তিনি জানান, সিলেট বিভাগের সিলেট জেলায় ৬৮২ জন, সুনামগঞ্জ জেলায় ৯১ জন, মৌলভীবাজার জেলায় ৩১৭ জন এবং হবিগঞ্জে ১২৪ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

বগুড়া : বগুড়ায় গত ৬ দিনে ৩০৮ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। বৃহস্পতিবার হোম কোয়ারেন্ট্ইানে ছিল ২২৮ জন। শুক্রবার নতুন করে হোম কোয়রেন্টাইনে গেছে ৮০ জন। যারা হোম কোয়রেন্টাইনে আছেন তারা সকলে সুস্থ বলে নিশ্চিত করেছে জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন ।
এছাড়া জেলার ৪ টি উপজেলার দুপচাঁচিয়া, নন্দীগ্রাম,ধুনট ও কাহালুতে ৪ জন বিদেশ ফেরতরা কোারেন্টাইনের শর্ত ভঙ্গ করে বাইরে অবাধে মেলা মেশা করায় ভ্রাম্যমান আদালত তাদের ৪ জনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলার অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট সালাহ্ উদ্দিন ।
বরগুনা : বরগুনা জেলায় গত বৃহস্পতিবার সকাল থেকে গতকাল গতকাল বিকেল পর্যন্ত স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে ৯১ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এর মধ্য গত ২৪ ঘণ্টায় ৪৫ জন। অনুসন্ধানে জানা যায়, জেলার বিভিন্ন উপজেলা ও জেলা সদরে অন্তত ২০ থেকে ২৫ জন ব্যক্তি স¤প্রতি প্রবাস থেকে ফিরেছেন। কিন্ত করোনার ঝুঁকি এড়াতে এরা হোম কোয়ারেন্টাইন এড়িয়ে রীতিমত লোকালয়ে ঘোরাফেরা করছেন।
নওগাঁ : নওগাঁয় বিভিন্ন দেশ থেকে আসা ১৭৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল তথ্য জানান করেছেন নওগাঁর সিভিল সার্জন ডা. এস,এম আখতারুজ্জামান।

পিরোজপুর : পিরোজপুর জেলা হাসপাতালে করোনা ভাইরাসের আক্রান্ত সন্দেহে এক ব্যক্তিকে আইসোলেসন ইউনিটে ভর্তি করা হয়েছে। গতকাল পিরোজপুর জেলা হাসপাতালের আইসোলেসন ইউনিটে ভর্তি করা হয় বলে জানান পিরোজপুর জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. নিজাম উদ্দিন।
গাইবান্ধা : গাইবান্ধায় বৃহষ্পতিবার নতুন করে ২০জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে মোট হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১০৪ ।
এদিকে, অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করায় ব গাইবান্ধা শহরের দুটি ব্যবসা প্রতিষ্ঠানের ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মো: আব্দুস সালাম ওই অভিযান পরিচালনা করেন।

ঝালকাঠি : ঝালকাঠিতে নতুন করে বিদেশ ফেরত আরো ২৭ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে বর্তমানে মোট ৮৫ জন রয়েছে হোম কোয়ারেন্টাইনে। এদিকে হোমকোয়ারেন্টাইনে না থাকায় বৃহস্পতিবার রাতে রাজাপুরে আরো তিনজনকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বিদেশ ফেরত কেউ ঘরের বাইরে বের হলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. জোহর আলী।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদেশ ফেরত ৫৪০ জন বাংলাদেশীর মধ্যে স্বাস্থ্য বিভাগ হোম কোয়ারেন্টাইন করেছেন মাত্র ৯৭ জনকে।
কুড়িগ্রাম সিভিল সার্জন ডা, হাবিবুর রহমান জানান, বিদেশ ফেরত অনেকেই জেলার বাইরেসহ বিভিন্ন এলাকায় চলে গেছেন এবং অনেকেই ঠিকানা বদল করে গা ঢাকা দিয়েছেন।
মাগুরা : মাগুরার ৪ উপজেলায় বিভিন্ন দেশ থেকে আসা ১৩৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগে।

কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় বিদেশ ফেরত ৮৭ জনকে হোম কোয়ারেন্টাইনে নিয়েছে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন। কলাপাড়া উপজেলা হাসপাতালের স্বাস্থ্য প্রশাসক ডা. চিন্ময় হাওলাদার এ তথ্য জানান।
গোয়ালন্দ (রাজবাড়ী) : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় ১০৮ জন বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাড়িতে ফিরেছেন। এদের মধ্যে সরকারী নির্দেশনা মেনে মাত্র ৫ জন ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। বাকীরা করোনা ভাইরাস ঝুঁকি নিয়ে স্বাভাবিকভাবে চলাফেরা করছেন।
মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে প্রবাস ফেরতরা হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন কিনা তা পর্যবেক্ষণে এবার বাড়িতে বাড়িতে যাচ্ছেন মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল মালেক। মির্জাপুরে ৬৪ জনকে হোমকোয়ারেন্টাইনে রয়েছেন।
নেছারাবাদ(পিরোজপুর) : নেছারাবাদে বিদেশ ফেরত ৫৬ ব্যক্তিকে হোম কোয়ারেন্টানে থাকার জন্য নির্দেশ প্রদান করেছেন উপজেলা প্রশাসন।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জে রূপগঞ্জে জামাইকে শ্বশুর বাড়িতে রাখার অপরাধে শ^শুর তমিজ উদ্দিনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার সকালে উপজেলা রূপসী এলাকার ইতালি প্রবাসী জামাই ও তার শ^শুরকে এ জরিমানা ও আইসোলেশন রাখার নির্দেশ প্রদান করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মমতাজ বেগম।

সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়ায় বিভিন্ন দেশ থেকে আসা ১৮৮জনের মধ্যে মাত্র ৬জন কোয়ারেন্টিনে। অবশিষ্ট ১৮২জন রয়েছেন ধরাছোয়ার বাইরে। ফলে উদ্বেগ-উৎকন্ঠা বেড়ে গেছে। হোম কোয়ারেন্টিন না মানায় গতকাল শুত্রবার উপজেলার কলম সুর্যপুর গ্রামের অফি প্রমানিকের ছেলে এনামুল হককে ৫ হাজার টাকা জরিমানা করেছে মোবাইল কোর্ট। তিনি মালয়েশীয়া প্রবাসী ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাসরিন বানু অভিযান চালিয়ে এ জরিমানা করেন।

সীতাকুন্ড (চট্টগ্রাম) : সীতাকুন্ডে সৌদি ফেরত এক প্রবাসিকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। কোয়ারেন্টাইন না মানাার কারণেই এ জরিমানা করা হয় তাকে। এছাড়া ১৭ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, উপজেলা নিবার্হী অফিসার ও নিবাহী ম্যাজিট্র্রেট মিল্টন রায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ