Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মোকাবিলায় জাতীয় দুর্যোগ ঘোষণা করুন

বিবৃতিতে বদরুদ্দীন উমর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

জাতীয় মুক্তি কাউন্সিল সভাপতি বদরুদ্দীন উমর বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি হিসেবে ঘোষণার পর দেশে দেশে করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় বিভিন্ন রাষ্ট্র বিভিন্ন জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। তাই বৈশি^ক মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকেও জাতীয় দুর্যোগ ঘোষণা করতে হবে। সবর্দলীয়ভাবে ঐক্যবদ্ধ হয়ে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করতে হবে। জাতীয় মুক্তি কাউন্সিলের পক্ষ থেকে গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলা হয়।
বদরুদ্দীন উমর বলেন, জানুয়ারি-ফেব্রুয়ারি দুই মাসব্যাপী করোনা ভাইরাস আতঙ্ক বিশ্বব্যাপী বিস্তৃত থাকলেও বাংলাদেশে করোনা ভাইরাস মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়নি। বিশ্বব্যাপী করোনা ভাইরাস বিস্তার ঘটে চললে সে সময় তাকে প্রতিরোধ করতে বিভিন্ন আক্রান্ত দেশের সাথে বাংলাদেশের বিমান চলাচল বন্ধ না করবার ফলে দেশ যে বড় ঝুঁকির মধ্যে পড়েছে তা বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য বাংলাদেশে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ঢাকায় আইইডিসিআর-এ একটি মাত্র পরীক্ষা কেন্দ্র রয়েছে।
তিনি বলেন, বিমানবন্দর-স্থলবন্দর-নৌ বন্দরে আধুনিক থার্মাল স্ক্যানার না থাকায় এবং বিদেশে থেকে আসা ব্যক্তিদের বিশেষত : করোনা ভাইরাস আক্রান্ত দেশসমূহ থেকে আসা ব্যক্তিদের সরকারিভাবে কোয়ারেনটাইনে বাধ্যতামূক ১৪ দিন থাকবার ও থাকবার উপযুক্ত ব্যবস্থা না করায় তারা সারা দেশে ছড়িয়ে পড়েছে। তাদের মাধ্যমে সংক্রমিত হবার ফলে বাংলাদেশে করোনা ভাইরাসের বিস্তার ও তার ভয়াবহতা অকল্পনীয়। এ বিষয়ে সরকারি নীতি-নির্ধারক উচ্চ মহলের কোন ভাবনা-চিন্তা, দায়িত্ব আছে কিনা সন্দেহ। উল্লেখ্য, বিশ^ স্বাস্থ্য সংস্থা বাংলাদেশকে করোনা ভাইরাসে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ দেশ বলেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ