Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন পদ্ধতিতে ১৫ মিনিটেই শনাক্ত হবে করোনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

যুক্তরাজ্যভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান আলফাবায়োল্যাবস দাবি করেছে যে, তারা এমন একটি পরীক্ষার কিট তৈরি করেছে যা আঙুল থেকে রক্ত নিয়ে ১৫ মিনিটের মধ্যে কোভিড -১৯ ভাইরাস শনাক্ত করতে পারে। যে কোন চিকিৎসকই এই কিটের মাধ্যমে পরীক্ষা করে করোনার উপস্থিতির বিষয়ে নিশ্চিত হতে পারবেন বলে জানিয়েছে ওই সংস্থা।

ওয়াশিংটন ভিত্তিক ওই সংস্থাটি দাবি করেছে যে, তাদের আবিষ্কৃত পদ্ধতিতে নমুনা সংগ্রহ বর্তমান ন্যাসোফেরেঞ্জিয়াল পদ্ধতির তুলনায় অনেক সহজ। বর্তমান পদ্ধতিতে নাক এবং গলার পেছন থেকে নমুনা সংগ্রহ করা হয়। তারা জানিয়েছে, নতুন পদ্ধতিতে পরীক্ষার খরচ পড়বে ভ্যাট ছাড়া ১২৫ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ হাজার ৪০০ টাকা)। এটিতে আঙুলের মাথা থেকে রক্তের নমুনা নেয়া হয় এবং তারপরে স্ক্রিনিং ডিভাইসের মাধ্যমে পরীক্ষা করা হয়। ফার্মটি দাবি করেছে যে, এই পদ্ধতিতে মাত্র ১৫ মিনিটেই কোন রোগী সংক্রামিত হয়েছে কিনা এবং সম্প্রতি কীভাবে তারা সংক্রামিত হয়েছে সে সম্পর্কে তথ্য সরবরাহ করা সম্ভব।

এ বিষয়ে আলফাবায়োল্যাবসের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড থমাস বলেন, ‘করোনা মহামারি মোকাবেলায় ভ‚মকি রাখতে পারায় আমরা আনন্দিত। আমরা সকল সনদপত্রযুক্ত ইউরোপীয়-নিবন্ধিত ডিভাইস নিয়ে এসেছি যা স্বাস্থ্যসেবা বা বাণিজ্যিক ক্ষেত্রে করোনাভাইরাস সনাক্তে ব্যবহার করা যেতে পারে। যদিও আমাদের এই কিটসের সরবরাহ সীমিত রয়েছে।’ সূত্র : ইভিনিং স্টান্ডার্ড।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ