Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্যানিক সৃষ্টি করবেন না

দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রীর আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

দেশে নতুন করে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৭। ইতোমধ্যে তিনজন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। করোনা ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য বাইরে অপ্রয়োজনীয় চলাফেরা কমিয়ে দিন। অহেতুক প্যানিক সৃষ্টি না করে সচেতন হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য উন্নয়ন বাজেটের প্রধান অংশ তথা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। সভায় করোনা ভাইরাস নিয়ে প্রায় এক ঘণ্টা নানা ধরনের আলোচনা হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

করোনাভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্যমন্ত্রীসহ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সার্বিক বিষয়ে আলোচনা করেন। দেশবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য গ্রামে গ্রামে লিফলেটও বিতরণ করা হবে। করোনাভাইরাসের বিস্তাররোধে প্রবাসীদের মাধ্যমে দেশে ছড়িয়ে না পড়ে সেই জন্য বিমানবন্দরে প্রবাসীদের হাতে অমোচনীয় সিল দেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধ্যেই ভারতে এ ব্যবস্থা চালু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ বিষয়ে অবহিত করেছেন। প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম মান্নান বলেন, এনইসি সভায় করোনা ভাইরাস নিয়ে প্রায় এক ঘণ্টা নানা আলোচনা হয়েছে। স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রী তাদের পরিকল্পনা প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। করোনা ভাইরাসের আতংক না ছড়িয়ে কাজ করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এনইসি সভায় প্রধানমন্ত্রীর কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন করোনা গ্লোবাল সমস্যা যা যা করার দরকার সবই করা হবে। অপ্রয়োজনীয় চলেফেরা কমিয়ে দিন। অপ্রয়োজনে বাইরে বের হওয়া যাবে না। মানুষ যাতে আতংকগ্রস্ত না হয়ে সচেতন হয় এ বিষয়ে গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় প্রচারণা জোরদার করতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে।

এনইসি সভায় প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস নিয়ে প্যানিক সৃষ্টি করবেন না শক্ত থাকেন। সচেতন হোন। রেডিও টেলিভিশনসহ অন্য মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা বাড়ান। মানুষকে বুঝিয়ে সচেতনতা তৈরি করতে হবে।

করোনাভাইরাস প্রতিরোধের পাশাপাশি স্বাভাবিক কাজ অব্যাহত রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনার দোহাই দিয়ে আমরা কাজ কমিয়ে দেবো সেটি হবে না। এটা বৈশ্বিক সমস্যা, প্রতিরোধে যা যা করার তা করতে হবে।

এছাড়া সবাইকে সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন প্রযুক্তির সময়। তাই প্রযুক্তির মাধ্যমে অনেক কাজই করা যায়। তবে সবাইকে সতর্কভাবেই কাজ করতে হবে। প্যানিক ছড়ানো যাবে না।

এছাড়া পরিকল্পনামন্ত্রী জানান, বিভাগীয় শহরে করোনার পরীক্ষার সরঞ্জাম রাখার ব্যবস্থা করতে স্বাস্থ্যমন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তিনি আরও জানান, এনইসিতে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আমরা একটি সিল বানিয়েছি। যারা বিদেশ থেকে আসবেন এবং কোয়ারেন্টিতে থাকবেন তাদের হাতে সিলটি দেওয়া হবে।



 

Show all comments
  • Anwar Noyan ২০ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    যারা করোনা ছড়ালো তাদের আটকে রাখতে পারল না। আইছে উনি.....
    Total Reply(0) Reply
  • Anwar Noyan ২০ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    যারা করোনা ছড়ালো তাদের আটকে রাখতে পারল না। আইছে উনি.....
    Total Reply(0) Reply
  • Md Mahabubur Rahman ২০ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    We will speak out what is truth, Covid-19 is not rumor. I think everyone afraid covid-19 rather than our armed groups.
    Total Reply(0) Reply
  • Owais Ahmed Shuvo ২০ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    দেশে একলাখ প্রবাসী ডুকেছে খবর নাই। আরে!!! গুজবে তো মানুষ মরবে না। মরলে মরবে অবহেলায়
    Total Reply(0) Reply
  • বিজয়া নন্দিনী ২০ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    তেনারা যখন আক্রান্ত হবেন, তখন যদি তেনাদের হুশ হয়... আল্লাহ হেদায়েত দিক...
    Total Reply(0) Reply
  • সালা উদ্দিন ২০ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
    আপন সারা পৃথিবী যেখানে করোনা নিয়ে থমকে গিয়েছে সেখানে বাংলাদেশ কিছু জানোয়ার এখনো তা নিয়ে মজা করে তোরা সারা পৃথিবীর দিকে তাকিয়ে দেখ সারা পৃথিবীর আজ গুজব ছড়াইতেছে যখন আল্লাহর গজব তোদেরকে ভালো করে দরবে তখন বুঝবি
    Total Reply(0) Reply
  • Faria Ambrin ২০ মার্চ, ২০২০, ১:০০ এএম says : 0
    সবার আগে মানুষের নিরাপত্তা,কোয়ারেন্টাইনে না থেকে বাইরে ঘুরঘুর করা নিয়ে পদক্ষেপ নিলে হতো না?
    Total Reply(0) Reply
  • Md Belal Biswas ২০ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    দেশের মানুষকে বাঁচাতে চাইলে আপাতত দেশটাকে কয়েকদিনের জন্য করেন টাইনা দেন
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ২০ মার্চ, ২০২০, ৬:১৪ এএম says : 0
    সচেতনতার সাথে সাথে আল্লাহর কাছে দোয়া করা প্রয়োজন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ