Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৫ জেলায় ৩৪ জনের দন্ড

হোম কোয়ারেন্টাইন অমান্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:২৫ এএম

করোনাভাইরাস শরীরে সুপ্ত থাকলে তা যাতে সহজে চিহ্নিত করা যায় এবং এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সে কারণে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেশে ফেরা ব্যক্তিদের নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে সরকার। তবে সরকারি নির্দেশ অমান্য করে বিভিন্ন জনের ঘুরে বেড়ানোর অভিযোগও পাওয়া গেছে। বিভিন্ন জেলায় বেশ কয়েকজনকে অর্থদন্ড দিয়েছে স্থানীয় প্রশাসন।
১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করায় চট্টগ্রামের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পাঁচ প্রবাসীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই ছয় প্রবাসীর একজন নগরীর, অন্যরা চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা বলে জানিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম।
হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করার দায়ে কক্সবাজারে বিদেশ ফেরত তিন জনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নারায়ণগঞ্জে তিন প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।
গতকাল বুধবার বিকালে সদর উপজেলার ফতুল্লা থানার শিবু মার্কেট এলাকায় অভিযান চালিয়ে হোম কোয়ারেন্টাইন না মানায় দুই প্রবাসীকে পাঁচ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক। একইসঙ্গে তাদের বাধ্যতামূলক ১৭ দিনের হোম কোয়ারেন্টাইনে (পর্যবেক্ষণে) পাঠানো হয়, যা তদারকি করবে উপজেলা প্রশাসন। দুই প্রবাসীর মধ্যে একজন কুয়েত ও অপরজন সৌদি আরব প্রবাসী।
এদিকে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার জানান, গতকাল সকাল থেকে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের খোঁজ নিতে গিয়ে মুছাপুর বারপাড়া এলাকায় এক প্রবাসীকে বাইরে ঘোরাঘুরি করতে পাওয়া গেছে। তখন ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
হোম কোয়ারেন্টাইন লঙ্ঘনের অপরাধে মৌলভীবাজারে তিন জনকে ১৫ হাজার টাকা অর্থদন্ড করেছে জেলা প্রশাসন। একই অপরাধে ব্রাহ্মণবাড়িয়ায় দুই জনকে পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অন্যদিকে, নওগাঁর ধামইরহাটে বিদেশ ফেরত একজন হোম কোয়ারেন্টাইন অমান্য করে লোকালয়ে আসায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। মানিকগঞ্জের শিবালয় উপজেলায় হোম কোয়ারেন্টাইন না মানায় ইরাক ফেরত এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জামালপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা বেগম জানান, জামালপুর পৌর এলাকার বগাবাইদ গ্রামের এক নারী গত ১৪ মার্চ দেশে ফিরে আসেন। তার বিরুদ্ধে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা মান্য না করার অভিযোগ পায় জেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত ওই নারীর বাড়িতে গেলে তার স্বজনরা জানান, তিনি মোবাইল ফোন কেনার জন্য মার্কেটে রয়েছেন। কিছুক্ষণ অপেক্ষার পর ওই নারী ফিরে এলে হোম কোয়ারেন্টাইনে না থাকার অভিযোগে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
কুমিল্লার লাকসামে হোম কোয়ারেন্টাইনের নিয়ম না মানায় ইতালি প্রবাসী একজনের চার সদস্যের পরিবারকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এই পরিবারের সদস্যরা অবাধে ঘোরাঘুরি করছিলেন। পরিবারের সদস্যদের মধ্যে দুই শিশু সন্তান ও স্বামী-স্ত্রী রয়েছেন।
সুনামগঞ্জের ছাতক পৌর শহরে হোম কোয়ারেন্টাইন না মানায় এক সউদী প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আাদালত।
হোম কোয়ারেন্টাইন না মানায় টাঙ্গাইলে চার ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। হবিগঞ্জের লাখাইয়ে ফ্রান্স থেকে আসা একজন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করে বের হওয়ায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই অভিযোগে মাদারীপুরের কালকিনিতে এক স্পেন ফেরত প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদন্ড এবং ইতালি ফেরত এক প্রবাসীকে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তারা দুই জন বিভিন্ন স্থানে চলাফেরা করছেন, স্থানীয়দের কাছ থেকে এ খবর পেয়ে গতকাল বুধবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
সরকারি নির্দেশনা অমান্য করে লোকালয়ে বের হওয়ায় দিনাজপুরের খানসামায় দুবাইফেরত এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পাবনা সদর উপজেলার দাপুনিয়া গ্রামে হোম কোয়ারেন্টাইন ছেড়ে দোকানে আড্ডা দেওয়ায় মালয়েশিয়া ফেরত এক ব্যক্তিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ