Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মোকাবেলায় প্রয়োজনে চীনের মতো হাসপাতাল

ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:২৫ এএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনাভাইরাস চিকিংসা কিংবা নিয়ন্ত্রণে যত টাকা প্রয়োজন হবে তা দিতে প্রস্তুত রয়েছে সরকার। প্রয়োজনে স্বাস্থ্য মন্ত্রণালয় যদি চীনের মতো বিশেষ হাসপাতাল তৈরির উদ্যোগ নেয়, সেক্ষেত্রেও অর্থায়ন করা হবে।

গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যে ভাইরাস নিয়ে সারা বিশ্ব বিপদে আছে, আমরা সেই ভাইরাস থেকে মুক্ত আছি বলতে পারব না। যাতে করে (সংক্রমণ) কম রাখা যায় সে কাজটি করতে হবে। আমাদের এখন অভিজ্ঞতা রয়েছে। চায়না (চীন) যখন শুরু করেছিল তাদের অভিজ্ঞতা ছিল না। তিনি বলেন, সবাই সবার জায়গা থেকে বলতে হবে কীভাবে সবাই (করোনাভাইরাস থেকে) মুক্ত থাকতে পারব। এটি সকলের দায়িত্ব। আমি আপনাদের আশস্ত করতে পারি, স্বাস্থ্য মন্ত্রণালয় ফেস করছে, আর্থিক সক্ষমতা তাদের নেই, এটি ঠিক না। আমাদের আর্থিক সক্ষমতা রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের (যদি) যন্ত্রপাতি বা লজিস্টিক সাপোর্ট দরকার হয়, সেখানে চায়না যেভাবে হাসপাতাল করেছে, সে ধরনের কোনো হাসপাতাল (যদি) করতে হয়, কম সময়ের মাঝে, স্পেসেফিক পারপাস (বিশেষ উদ্দেশ্যে) বিল্ড হাসপাতাল, এগুলো করার জন্য আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রী কখনো না করবেন না অর্থায়ন করার জন্য। আমরাও সকলভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সাহায্য করব অর্থায়ন করে, যাতে তাদের কাজগুলো সুন্দরভাবে এবং প্রয়োজনীয়তার তুলনায় কোনোভাবে পিছিয়ে না থেকে কাজগুলো করতে পারে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কোনো প্রতিষ্ঠান ট্যাক্স ফাইল হালনাগাদ করে জমা না দিলে তাকে সরকারি কাজের জন্য ঠিকাদার নিয়োগ দেয়া হবে। আমাদের সরকারি ক্রয় কমিটির বৈঠক থেকে যেসব ঠিকাদারদের যতগুলো প্রজেক্ট অনুমোদন দেবো। তারা যে ধরনের কন্ট্রাক্টারই হোক নাকেনো তারা ট্যাক্স দেয়ার সক্ষমতা রাখে, আমরা দেখে নিবো তাদের ট্যাক্স ফাইল আপটুডেট (হালনাগাদ) আছে কিনা। যাদের ট্যাক্স লাস্ট এ্যাসিসমেন্টের কপি আমাদেরকে দিবে না, তাদের এ কাজ থেকে বাইরে রাখবো। কাজ পাওয়ার জন্য কোয়ালিফাই করতে হলে এখন থেকে ট্যাক্স ফাইল এবং আইটিটেন বি আপটুডেট রাখতে হবে। তাদের সম্পদের পরিমাণ কত এবং কি পরিমাণ তারা ট্যাক্স পেমেন্ট করে। ট্যাক্স প্রদানের সর্বশেষ সার্টিফেকেট কাজ পাওয়ার জন্য টেন্ডার পত্রের সঙ্গে দিতে হবে। আমরা এসব কাগজপত্র বাধ্যতামূলক করে দিয়েছি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, এর মাঝেও আমরা নতুন নতুন ট্যাক্স পেয়ারস পাবো এবং আমাদের রেভিনিউ জেনারেশন আরও বাড়বে সে জন্য আমরা এ কাজটি করে দিয়েছি। এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আগামী জুলাই থেকে ৫০০ পিপিএম (০.০৫%) এর পরিবর্তে ৫০ পিপিএম (০.০০৫%) সালফার মানমাত্রার ডিজেল আমদানির নীতিগত অনুমোদন দেয়া হয় বলে জানান অর্থমন্ত্রী।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৭টি প্রস্তাবে অনুমেদান দেওয়া হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী জানান, আরবান রেজিলিয়েন্স (ঢাকা উত্তর সিটি কর্পোরেশন অংশ) প্রকল্পেরে আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর জন্য ন্যাশনওয়াইড ডিজিটাল মোবাইল রেডিও নেটওয়ার্ক স্থাপন ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। চায়নার হাইতিরা কমিউকেসন্স কর্পোরেশন ১১৭ কোটি ৪৫ লাখ টাকায় এ কাজ করবে।

চটগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে বার্থ অপারেটর নিয়োগে অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ৫ বছরের জন্য বার্থ অপারেটর নিয়োগে ৮৫ কোটি ২৫ লাখ ৪৩ হাজার টাকায় তিনটি প্রতিষ্ঠান রুহুল আমিন এন্ড ব্রাদাস, এ ডবিøউ খান এন্ড কোং এবং কসমস এন্টারপ্রাইজ এ কাজ করবে। এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র , ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারে প্রকল্পের আওতায় ৫টি লটে কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। এ কাজে পৃথকভাবে ১০টি প্রতিষ্ঠান ৩৩৫ কোটি ২৬ লাখ ৪ হাজার ৯১৯ টাকায় এ কাজ করবে।#



 

Show all comments
  • Hasnine Zobaeid Noman ১৯ মার্চ, ২০২০, ১:৪৩ এএম says : 0
    আমিও চিন্তা করছিলাম তাজমহল বানাবো
    Total Reply(0) Reply
  • Shah Abdul Aziz ১৯ মার্চ, ২০২০, ১:৪৫ এএম says : 0
    যারা টাকায় টাকায়,দুর্নীতিতে ভরে গেছে এবার তাদের শাস্তি দিন যেমন ঘানিতে সরিষা পিশে তেল বে হয় তেমনি তাদের চাপড়ে দেশের টাকা বের করুন স্যার
    Total Reply(0) Reply
  • Sadia Sultana ১৯ মার্চ, ২০২০, ১:৪৫ এএম says : 0
    Control the carrier first!
    Total Reply(0) Reply
  • মোঃ রাকিবুল ইসলাম ১৯ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    কথা কম কাজ করেন মাননীয় মন্ত্রী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ