Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাকে মহামারী ঘোষণার নির্দেশ

আরও আগেই ঘোষণা দেয়া উচিত ছিল : হাইকোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসকে সংক্রামক ব্যাধি (মহামারী) হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ মৌখিকভাবে এ নির্দেশ দেন। গেজেট প্রকাশ করা না হলে করোনার বিষয়ে কি কি পদক্ষেপ নেয়া হয়েছে সরকারের কাছে তা তা জানতে চেয়েছেন। রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্র্ট বারের সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল।

আদেশের বিষয়ে তিনি বলেন, বৃহস্পতিবারের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে মহামারী ঘোষণার গেজেট জারি করতে বলেছেন আদালত। সম্ভব হলে বুধবার রাতের মধ্যেই গেজেট প্রকাশ করতে বলা হয়েছে। রাতেই গেজেট জারি হয়েছে কিনা তা আদালতকে জানাতে সংশ্লিষ্ট ডেপুটি এটর্নি জেনারেল দেবাশিস ভট্টাচার্যকে নির্দেশ দেয়া হয়েছে। গেজেট প্রকাশ না করলে করোনার বিষয়ে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানাতে বলেছেন। তবে করোনা নিয়ে রিটের ওপর বিস্তারিত আদেশ দেবেন বৃহস্পতিবার। এ সময় আদালত বলেছেন, যেদিন রোগের গুরুত্ব জানা গেছে, ওইদিনই মহামারি ঘোষণা করা উচিৎ ছিল।

ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল আরো বলেন, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রন ও নির্মূল) আইন-২০১৮ এর ৪(ঘ) ধারায় ডেঙ্গু, ম্যালেরিয়াসহ ২৩ রোগকে সংক্রামক ব্যাধি হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই তালিকায় করোনার নাম নেই। ওই আইনে বলা হয়েছে, নতুন কোনো সংক্রামক রোগ হলে বা পুরোনো রোগের সংক্রমন হয় সেক্ষেত্রে সরকার সংক্রামক রোগ হিসেবে গেজেট জারী করবে। কিন্তু করোনা নিয়ে সরকার গেজেট জারী করেনি। তাই আদালত করোনোকে সংক্রামক ব্যাধি হিসেবে গেজেট জারী করতে বলেছেন।

প্রসঙ্গত: বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে গতকাল পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে।এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ জন। নতুন আক্রান্ত তিনজনের দু’জন ইতালিফেরত। অন্যজন এসেছেন কুয়েত থেকে।



 

Show all comments
  • Md AlamAmanul Hoque Mansur ১৯ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    The government should ban all kinds of social gatherings, including social events, in Bangladesh right now. In this regard, all the district administrators and the police administration have special responsibilities to monitor this. We are already too late. May God take care of all….
    Total Reply(0) Reply
  • Mohammed Zakir ১৯ মার্চ, ২০২০, ১:০৫ এএম says : 0
    এর আগে কিভাবে দিবে 17 তারিখ পর্যন্ত সীমাবদ্ধ রাখছে, এখন বলতেছে উচিত ছিল, এগুলো হচ্ছে জনগণের জন্য উপহাস তামাশা।।।
    Total Reply(0) Reply
  • Srabon Nurmohammad ১৯ মার্চ, ২০২০, ১:০৫ এএম says : 0
    সব রকমের অফিস আদালত বন্ধ করে দেওয়া হউক
    Total Reply(0) Reply
  • Srabon Nurmohammad ১৯ মার্চ, ২০২০, ১:০৫ এএম says : 0
    সব রকমের অফিস আদালত বন্ধ করে দেওয়া হউক
    Total Reply(0) Reply
  • Real Ahmed ১৯ মার্চ, ২০২০, ১:০৫ এএম says : 0
    আগে ঘোষণা দিলে আতশবাজি ফুটাবে কিভাবে??? আতশবাজি ফুটানো শেষ এখন খেলা শুরু...
    Total Reply(0) Reply
  • Muhammad Elahi ১৯ মার্চ, ২০২০, ১:০৫ এএম says : 0
    এই কথা আরো আগে বলছি।১৭ তারিখের পূজার শেষে সব নির্দেশনা আসবে।
    Total Reply(0) Reply
  • Zi Kamal ১৯ মার্চ, ২০২০, ১:০৬ এএম says : 0
    এখন দেখা যাচ্ছে সবখানেই কোর্টের হুকুম লাগে এবং লাগছে! এটা কি জনগণের সাথে তামাশা নাকি উপহাস?
    Total Reply(0) Reply
  • Ahmed Rumi ১৯ মার্চ, ২০২০, ১:০৬ এএম says : 0
    করোনা একটি ব্যাপক মহামারী। শত শত বছর পরে ও এটা ইতিহাস হিসেবে আলোচিত হবে। সেদিন ও ইতিহাস বলবে... “যখন সারাবিশ্বে করোনায় মানুষ ধুকে ধুকে মরছিল, তখন বাংলাদেশে একদল আতশবাজি ফুটিয়ে উৎসব করতেছিল।” বঙ্গবন্ধুর আদর্শ কি এমন ছিল!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ