Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপের ৪ দেশ করোনায় কাহিল

বিশ্বে আক্রান্ত দেড় লক্ষাধিক, ১৫৭ দেশে মৃত্যু ৬৬৮৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১,৬৯,৬১০। প্রাণঘাতী এ ভাইরাসের কারণে ১৫৭টি দেশে ৬৬৮৪ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। বিশ্বের ১২০টিরও বেশি দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে টিএএসএস নামের একটি সংস্থা গঠিত হয়েছে। এই সংস্থাটির তথ্যানুযায়ী, চীনের বাইরে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সামগ্রিক সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে। করোনাভাইরাস সংক্রমণের বর্তমান কেন্দ্রস্থল ইউরোপের পরিস্থিতি দিন দিন আরো খারাপের দিকে যাচ্ছে। ইতালি, ফ্রান্স, স্পেন ও ব্রিটেনে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। ইতালিতে গত রোববার ৩৬৮ জনের মৃত্যুর ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮০৯ জনে। এছাড়া দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ জনে পৌঁছেছে।

ইতালির পর আশঙ্কাজনক অবস্থায় রয়েছে স্পেন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯২ জনে। এছাড়া আক্রান্তের সংখ্যা সাত হাজার ৮৪৭ জনে পৌঁছেছে। এরই মধ্যে স্পেনে ১৫ দিনের জন্য ওষুধসহ জরুরি কেনাকাটা বা জরুরি কাজ ছাড়া মানুষকে ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী বোগোনা গোমেজও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদিকে, ফ্রান্সে মৃতের সংখ্যা বেড়ে ১২৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৪২৩ জনে। দেশটিতে ক্যাফে, রেস্টুরেন্ট, সিনেমা হল, শপিংমলসহ বেশিরভাগ দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। বিশেষ করে রাতে সব ধরনের চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ব্রিটেনে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে। গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ১৪ জন। এছাড়া, আক্রান্তের সংখ্যা এক হাজার ৩৭২ জনে পৌঁছেছে। দেশটিতে ৭০ বছরের বেশি বয়সী নাগরিকদের আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইউরোপের সরকারগুলো নাগরিকদের চলাচল সীমিত করেছে এবং সীমান্তেও কড়াকড়ি আরোপ করেছে। গতকাল সকাল থেকে ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, ডেনমার্ক এবং লুক্সেমবার্গের সাথে সীমান্তে নিয়ন্ত্রণ আরোপ করছে জার্মানি। স্পেনের সাথে সীমান্তে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে পর্তুগাল। চেক প্রজাতন্ত্র ঘোষণা দিয়েছে যে, জনগণ কাজে যাওয়া ও ফেরা, খাবার বা ওষুধ কেনা এবং জরুরি প্রয়োজনের ক্ষেত্রে আত্মীয়দের বাড়িতে যেতে পারবে। এছাড়া অন্য যেকোনো ধরনের চলাচলে স্থানীয় সময় রোববার মধ্যরাত থেকে ২৪ মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সোমবার থেকে এক সাথে ৫ জনের বেশি মানুষের সমাগম নিষিদ্ধ করেছে অস্ট্রিয়া। ২৯ মার্চ পর্যন্ত পাব বন্ধ করার ঘোষণা দিয়েছে আয়ারল্যান্ড। ইউরোপের সব দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পর ৬ মে পর্যন্ত আমেরিকান এয়ারলাইনসের ৭৫ ভাগ আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের সিদ্ধান্তও নিয়েছে মার্কিন সরকার। এছাড়া ভ্রমণের নিষেধাজ্ঞা আরোপ করা ইউরোপের ২৬ দেশের সঙ্গে নতুন করে ব্রিটেন ও আয়ারল্যান্ডকে যুক্ত করেছে ট্রাম্প প্রশাসন। সূত্র : রয়টার্স, বিবিসি, এমইএইচআর নিউজ এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ