Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা সচেতনতায় গ্রিণ সেপার্সের লিফলেট ও সাবান বিতরণ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ৯:৩০ পিএম

বিশ্বজুড়ে কোভিড ১৯ ভাইরাস নিয়ে সাধারণ মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। বাংলাদেশেও করোনা ভাইরাসের এই আতঙ্ক এখন সর্বত্র। মহামারী এ ভাইরাসের সংক্রমণ রোধে সচেতনতা এবং হাত পরিষ্কার করতে জীবাণুনাশক বিতরণ করছে বিভিন্ন সংগঠন। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছিন্নমূল এবং রিক্সাচালকদের মাঝে সাবান ও লিফলেট বিতরণ করে পরিবেশবাদী সংগঠন গ্রিণ সেপার্স।

আজ সোমবার সন্ধ্যায় শতাধিক ছিন্নমূল মানুষের মধ্যে এই সাবান ও লিফলেট বিতরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত এই সংগঠনটি।

তারা এসব মানুষের মধ্যে লিফলেট বিতরণের মাঝে সচেতনতা তৈরি করেন। সাবান বিতরণের সময় তারা কিভাবে জীবানুনাশক দিয়ে হাত ধুতে হবে, হাঁচি বা কাশির সময় নাক-মুখ ঢেকে রাখতে হবে ইত্যাদি ব্যাপারে সচেতনতা তৈরি করেন।

জানতে চাইলে গ্রীণ সেপার্সের উদ্যোক্তা ও ডাকসুতে প্রতিদ্বন্দ্বিতাকারী কানেতা ইয়া লামলাম বলেন, করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন মাধ্যমে জনসাধারণকে সচেতনতা তৈরি করা হচ্ছে। কিন্তু ছিন্নমূলে যারা আছেন তাদের মাঝে এই সচেতনতা তৈরি হয় না। আমরা তাদের সচেতনতা তৈরি করতে উদ্যোগ নেই। এবং তাদের মাঝে সাবান বিতরণ করি। একই সঙ্গে তাদের দেখিয়ে দেই কিভাবে হাত ধৌত করতে হবে। তাদেরকে জীবাণু থেকে মুক্ত থাকার জন্য বিভিন্ন পরামর্শ দেই।

পরিবেশ নিয়ে কাজ করা এ সংগঠনটির অন্যতম উদ্যেক্তা মানসুরা আলম বলেন, ছিন্নমূল মানুষের মধ্যে এই জীবাণু সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি। কিন্তু তাদের মধ্যে সচেতনতার অভাব সবচেয়ে কম। এজন্য তারা কিভাবে এই জীবাণুমুক্ত থাকতে পারে সে ব্যাপারে সচেতনতা তৈরি করি।

সংগঠনটির নেতারা জানান, তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এবং কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় প্রায় শতাধিক ছিন্নমূল ও রিক্সাওয়ালাদের মাঝে এই সাবান ও লিফলেট বিতরণ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও তারা এই কর্মসূচী অব্যাহত রাখবেন বলে জানান।



 

Show all comments
  • সাইফুর রহমান ১৬ মার্চ, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    ভালো উদ্দোগ এবাবে কাজ করলে সমাজেরউন্নতি হবে
    Total Reply(0) Reply
  • সাইফুর রহমান ১৬ মার্চ, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    ভালো উদ্দোগ এবাবে কাজ করলে সমাজেরউন্নতি হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ