Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপে করোনা আক্রান্ত বাড়ছেই

থামছে না মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসে প্রাণঘাতী সংক্রমণের আশঙ্কা এখন ইউরোপ মহাদেশকে ঘিরে রেখেছে। কেবলমাত্র এই মহাদেশেই ১৮ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এখন পর্যন্ত সেখানে ৭০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল সতর্ক করেছে যে, ইউরোপজুড়ে প্রায় ৩০ টি দেশে মানুষের মধ্যে এই সংক্রমণ ছড়াচ্ছে।

ইউরোপের মধ্যে ইটালিতেই এই সংক্রমণের চিত্র সবচেয়ে ভয়াবহ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অবরুদ্ধ ইতালিতে একদিনেই ১৬৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩১ জনে। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ১৪৯ জন। এই হিসাবে মঙ্গলবার আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০ দশমিক ৭ শতাংশ, আর মৃতের সংখ্যা বেড়েছে ৩৬ শতাংশ। ইতালিতে করোনা পরিস্থিতি এখন আয়ত্তে¡র বাইরে চলে গেছে বলে মনে করছে দেশটির সরকার। মঙ্গলবার ইতালির প্রধানমন্ত্রী জুসেপে কস্তে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে পুরো দেশজুড়েই এখন কঠোর বিধিনিষেধ জারি করেছেন। যারা এসব বিধিনিষেধ উপেক্ষা করবেন, তাদের জেল-জরিমানা পর্যন্ত হতে পারে বলে তিনি হুশিয়ারি করেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে জার্মানির সরকারের পক্ষ থেকে গতকাল প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করেছেন চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। জার্মানির জনসংখ্যার ৬০ থেকে ৭০ ভাগ করোনা ভাইরাসে আক্রান্ত হবে বলে তিনি জানিয়েছেন। তবে দেশটি সীমান্ত বন্ধের পক্ষে নয় বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান। গবেষকদের উদ্ধৃত করে তিনি বলেছেন, জার্মানির জনসংখ্যার ৭০ ভাগ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। এখন পর্যন্ত কোন প্রতিষেধক আবিস্কার না হওয়ায়, ছড়ানোর গতি কিভাবে কমানো যায় সেদিকেই তারা বেশি গুরুত্ব দিচ্ছেন বলে জানান তিনি।

ইতিমধ্যে জার্মানিতে ১,৪৯৭ জনের দেহে এই রোগের সংক্রমণ ধরা পড়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিনজনের। যার মধ্যে তৃতীয়জন মারা গেছেন গতকাল। তিনজনেরই মৃত্যু হয়েছে পশ্চিমাঞ্চলের জেলা হাইন্সব্যার্গে। প্রাদুর্ভাব মোকাবেলা এবং অর্থনৈতিক অভিঘাত সামলাতে ম্যার্কেল ইউরোপের দেশগুলোর মধ্যে সমন্বিত উদ্যোগ নেয়ার উপরও জোর দেন।

এ দিকে মঙ্গলবার তুরস্কে প্রথম করোনা ভাইরাসের রোগী পাওয়া গিয়েছে। তুরস্ককে ঘিরে থাকা ইরান এবং ইরাকে আগেই করোনার সংক্রমণ ঘটেছিল। ইরানের অবস্থা ভয়াবহ। সে কারণে সপ্তাহ কয়েক আগেই ইরান এবং ইরাকের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছিল তুরস্ক। কিন্তু তাতেও করোনা আটকানো গেল না।

স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৬৪৬ জন। মৃত্যু হয়েছে ৩৫ জনের। যুক্তরাজ্যে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সেখানে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হল ছয়জনের। আক্রান্ত ৩৮২। যুক্তরাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। ফ্রান্সে ১,৭৮৪ জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এখন পর্যন্ত সেখানে ৩৩ জনের মৃত্যুর খবর জানা গেছে। সুইডেনের স্বাস্থ্য দফতর ঘোষণা করেছে, সেখানে করোনা সংক্রমণের সম্ভাবনা প্রবল। দেশটিতে ইতিমধ্যে ৩৮৫ জন আক্রান্ত হয়েছেন। এমন অবস্থায় ইউরোপীয় কমিশন করোনার সঙ্গে লড়াইয়ের জন্য ২৫ বিলিয়ন ইউরোর একটি ফান্ড তৈরির কথা ঘোষণা করেছে। মঙ্গলবার এ বিষয়ে জরুরি ভিডিও কনফারেন্স হয় ইইউ নেতৃত্বের। তারপরেই এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোনোভাবেই যেন থামানো যাচ্ছে না প্রাণঘাতী এই ভাইরাসকে। এটি ছড়িয়েছে অন্তত ১১১ দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮০০ মানুষ। মারা গেছে ৪ হাজার ২০০ জনেরও বেশি। করোনার হাত থেকে বেঁচে ফিরেছেন ৬৪ হাজার। সূত্র : ডেইলি মেইল, এপি।



 

Show all comments
  • Jashim Mohammed ১২ মার্চ, ২০২০, ১:৪৪ এএম says : 0
    করোনাভাইরাসের যেই লক্ষণগুলো দেখানো হয়েছে, সেই কিছু না কিছু লক্ষণ অনেক আগে থেকেই কিছু মানুষের মধ্যে ছিল এবং এখনও আছে। দুনিয়ার মিডিয়া গুলো একটু বেশি বাড়াবাড়ি করে মানুষের মধ্যে আতংক ছড়িয়ে দিচ্ছে। এই আতংকের কারনে কিছু মানুষ এমনিতেই অসুস্থ হয়ে পড়বে।
    Total Reply(0) Reply
  • Robi Ullah ১২ মার্চ, ২০২০, ১:৪৫ এএম says : 0
    বাংলাদেশের কিছু বিশেষজ্ঞদেরকে চীনে পাঠানো হোক, করুনার প্রতিকার চীনে কিভাবে করছে তা পর্যবেক্ষনের প্রয়োজন নয় কি?
    Total Reply(0) Reply
  • Abu Suhel ১২ মার্চ, ২০২০, ১:৪৫ এএম says : 0
    একটা ঘনবসতিপূর্ণ রাষ্ট্রে যেমন সড়ক দূর্ঘটনা রোধ করা সম্ভব না তেমনি করোনা প্রতিরোধ করাও সম্ভব না,প্রমান ডেঙ্গুর রাজত্ব আমরা দেখেছি, এই করোনায় ধুয়ে মুছে যা থাকে সেটাই আমাদের প্রাপ্য
    Total Reply(0) Reply
  • Azad Bp ১২ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    আসলে আমরা বাঙ্গালী অনেক কিছু না বুঝে অনেক মন্তব্য করি। করোনা ভাইরাসের আক্রমণ করলে প্রথম কোন যন্ত্র কাজ করে না, এটা উন্নত বিশ্বেও তাই হয়েছে।
    Total Reply(0) Reply
  • Jahid Hasan ১২ মার্চ, ২০২০, ১:৪৬ এএম says : 0
    It was known to all that the Corona Virus will not detect at Airport
    Total Reply(0) Reply
  • ওলিউররহমান ১২ মার্চ, ২০২০, ৫:৫৯ এএম says : 0
    অাল্লাহ অামাদের সবাইকে হেফাজতকরু, গজব অাসলে ভালো খারাপ সবাই অাক্রান্ত হয়, এজন্য প্রভুর দরবারে এই করুণা থেকে পানাহ চাওয়া,
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman ১২ মার্চ, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
    কোরনা থেকে বাঁচতে গেলে পরিষ্কার পরিচ্ছন্নতা হওয়া একান্ত দরকার।এবং পাচঁ ওয়ক নামাজ আধায় করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ