Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীতে করোনার সঙ্গে ডেঙ্গু প্রকোপের শঙ্কা হাইকোর্টের

প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ঢাকায় করোনাভাইরাসের সঙ্গে ডেঙ্গুর প্রকোপ শুরু হতে পারে- মর্মে আশঙ্কা ব্যক্ত করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ আশঙ্কা ব্যক্ত করেন। সেই সঙ্গে ডেঙ্গু প্রতিরোধে এখনই ঢাকার দুই সিটি করপোরেশনকে সতর্ক হতে বলা হয়েছে। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদের করা রিটের শুনানি এবং অগ্রগতি প্রতিবেদন দাখিল করলে আদালত উপরোক্ত আশঙ্কা ব্যক্ত করেন। এসময় সরকারের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার উপস্থিত ছিলেন। ঢাকা দুই সিটি কর্পোরেশনের আইনজীবী হিসেবে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা এবং অ্যাডভোকেট তৌফিক ইনাম টিপুও উপস্থিত ছিলেন।

আদালত থেকে বেরিয়ে আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, ঢাকায় বায়ুদূষণ মামলায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পৃথকভাবে তাদের অগ্রগতি প্রতিবেদন দাখিল করে। আদালত সেটি পর্যালোচনা করে সিটি কর্পোরেশনের পানি ছিটানোর পদ্ধতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। গত বছর মৌসুম শুরুর আগেই দুই সিটির প্রধান নির্বাহীকে ডেকে সতর্ক করা হয়েছিল যাতে মশা নিধন যথাযথ হয়। ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে মানুষ যাতে সুরক্ষা পায়। কিন্তু সেটি তো হয়নি। গত বছর ডেঙ্গু নিয়ে বিশৃঙ্খল অবস্থা জাতি লক্ষ্য করেছে। আদালত সেটি দুই সিটিকে স্মরণ করিয়ে দিয়েছেন। দুই সিটির কর্পোরেশনের আইনজীবীদের আদালত বলেছেন, ইতোমধ্যেই বাংলাদেশ করোনাভাইরাসে আক্রান্ত। এই ঘনবসতিপূর্ণ রাজধানীতে যদি কোনভাবে করোনার সাথে ডেঙ্গুরও প্রাদুর্ভাব শুরু হয় তখন কিন্তু মানুষের শেষ জায়গাটিও থাকবে না। সুতরাং আপনারা সতর্ক হোন, মশা নিধনে মনোযোগী হন। ডেঙ্গু প্রতিরোধে যা যা প্রয়োজন তাই করুন। সরকারি আইন কর্মকর্তা বলেন, এর আগে আদালত বায়ুদূষণ মুক্ত করতে ৯ দফা নির্দেশনা দিয়েছিলেন। ওই নির্দেশনার পর পরিবেশ অধিদপ্তর ঢাকার চারপাশে ৫টি জেলায় মোবাইলকোর্ট পরিচালনা করে অবৈধ ইটভাটা বন্ধ করা হয়েছে। এ ছাড়া টায়ার জ্বালিয়ে তেল উৎপাদনের যে কাজ শুরু হয়েছে, মোবাইলকোর্টের মাধ্যমে তার অধিকাংশই বন্ধ করা হয়েছে বলেও আদালতকে জানানো হয়।

এর আগে গত ২৬ নভেম্বর রাজধানী ঢাকাকে ধুলামুক্ত করতে সকল রাস্তা ফুটপাথ ও ফ্লাইওভারে জমে থাকা ধুলাবালি, ময়লা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ধুলা দূর করতে দিনে কমপক্ষে দুইবার পানি ছিটাতে নির্দেশ দেয়া হয়েছিল। এছাড়াও ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলায় পরিবেশ আইন ভঙ্গ করে গড়ে ওঠা ইটভাটা ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ