Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার সব স্বাস্থ্যকেন্দ্রে তামাক বিরোধী সাইনেজ স্থাপন করা হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৬:১৭ পিএম

ঢাকা জেলার সব সরকারি স্বাস্থ্যকেন্দ্রে তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন অনুসারে তামাক বিরোধী সাইনেজ স্থাপন করা হবে। বুধবার (১১ মার্চ) সিভিল সার্জন কার্যালয়ে মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ বিল্লাল হোসেন স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বে থাকা চিকিৎসকদের যতো দ্রæত সম্ভব তামাক বিরোধী সাইনেজ স্থাপনের নির্দেশ দেন। আইন অনুসারে স্বাস্থ্যকেন্দ্রগুলোকে সম্পূর্ণ তামাকমুক্ত করতেই উদ্যোগ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন এবং স্বাস্থ্য অধিদপ্তরের তামাকমুক্ত স্বাস্থ্যসেবা কেন্দ্র বাস্তবায়ন নির্দেশিকা অনুসারে, সব স্বাস্থ্যকেন্দ্র শতভাগ তামাকমুক্ত এবং সেখানে তামাক বিরোধী সাইনেজ থাকা বাধ্যতামূলক। অথচ, সম্প্রতি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ পরিচালিত এক জরিপে দেখা গেছে, রাজধানী ঢাকার প্রায় অর্ধেক সরকারি হাসপাতালে তামাকবিরোধী সাইনেজ নেই। ফলে, হাসপাতালগুলোতে তামাক ব্যবহার বন্ধ হচ্ছে না। জরিপে ঢাকার ৭১ শতাংশ সরকারি হাসপাতালে ধূমপান হয়। প্রমাণ হিসেবে সিগারেটের বাট, ধোঁয়ার গন্ধ ইত্যাদি পাওয়া গেছে। আর প্রায় দুই-তৃতীয়াংশ হাসপাতালে ধোঁয়াবিহীন তামাক ব্যবহারের প্রমাণ হিসেবে পানের পিক, চুনের দাগ দেখা গেছে।

সিভিল সার্জন কার্যালয়ে মাসিক সমন্বয় সভায় ওই জরিপের ফল উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রেজিস্ট্রার (ক্লিনিকাল রিসার্চ) ডা. শেখ মো. মাহবুবুস সোবহান। এ সময় সভায় উপস্থিত ঢাকা জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকদের তামাকমুক্ত স্বাস্থ্যসেবা কেন্দ্র বাস্তবায়নের অনুরোধ জানান হার্ট ফাউন্ডেশন হাসপাতালের রোগতত্ত¡ ও গবেষণা বিভাগের প্রধান প্রফেসর সোহেল রেজা চৌধুরী। পাশাপাশি, স্বাস্থ্যকেন্দ্রে আসা রোগীদের তামাক ছাড়ার ব্যাপারে পরামর্শ দিতেও অনুরোধ জানান। এরপরই স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যকেন্দ্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ