Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইসোলেশন ওয়ার্ড জেলা-উপজেলায়

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান জোরদার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। ইতোমধ্যে বিভিন্ন জেলা-উপজেলায় আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়েছে। কয়েকজনের শরীরে করোনাভাইরাস সন্দেহে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অনুষ্ঠিত হয়েছে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক মতবিনিময় সভা। যেখানে সবাইকে আতঙ্কিত না হয়ে সচেতন হতে বলা হয়েছে।

এদিকে, বিভিন্ন জেলা উপজেলায় মাস্কের কৃত্রিম সঙ্কট দেখিয়ে অধিক মূল্যে বিক্রি পায়তারা করছে অসাধু ব্যবসায়ীরা। তবে বিষয়টি নিয়ে তৎপর ভোক্তার অধিকার সংরক্ষণ ও স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে তাদের চিহ্নিত করে করা হয়েছে জরিমানা।

রাজশাহী : রাজশাহীতে হঠাৎ করে বেড়েছে মাস্কের চাহিদা। ক্রেতাদের অতিরিক্ত চাহিদার কারনে দোকানে দোকানে ‘মাস্ক নেই’ ব্যানার ঝুলিয়েছে। আবার বেশি দাম দিলে মিলছে মাস্ক। এ অবস্থায় অভিযান শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই অভিযান চালানো হয়। এ সময় সাগর গার্মেন্ট ও হানিফ এন্টার প্রাইজ নামে দুটি দোকানকে তিন হাজার টাকা করে মোট ছয় হাজার টাকা জরিমানা করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ এই জরিমানা করেন। এ দুটি দোকান অতিরিক্ত দামে মাস্ক বিক্রি করছিল। এদিকে নগরীর কসমেটিকস থেকে শুরু করে অধিকাংশ মুদি দোকানে মিলছে না হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজারও পাওয়া যাচ্ছে না।

সিলেট: মুখোশ বা মাস্ক কেনার ধুম পড়েছে সিলেটে। করোনাভাইরাস থেকে রক্ষায় সচেতনতার অংশ হিসেবে মাস্কের বাজার এখন চাঙ্গা। একসঙ্গে মূল্য বৃদ্ধি, সেই সাথে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা হচ্ছে মার্কেটে।

মাস্কের বাজার নিয়ন্ত্রণে রাখতে সিলেট নগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট । মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত সিলেটে বিভিন্ন ফার্মেসি ও সার্জারি পণ্য বিক্রয়কারী ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত এ অভিযানে ৩১ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করে বিক্রেতাদের সতর্ক করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এদিকে, সউদী আরব থেকে দেশে আসা এক বৃদ্ধা মঙ্গলবার জøর নিয়ে চিকিৎসার জন্য সিলেটের দক্ষিণ সুরমার নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে এসেছিলেন। তার শারিরীক লক্ষণ দেখে করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করেন কর্তব্যরত চিকিৎসক। সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানান, তার শারীরিক বিবরণ শুনে চিকিৎসকরা করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহ করে কয়েকটি পরীক্ষা করতে বলার পর কৌশলে হাসপাতাল থেকে লাপাত্তা হয়ে যান তিনি। পরে ওই মহিলার বাড়িতে যোগাযোগ করে সতর্কতার জন্য হীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতালে আইসোলেশন ইউনিটে এসে ভর্তি হ্ওয়ার পরামর্শ দেয়া হয়। তবে ওই মহিলা হাসপাতালে ভর্তি হতে না আসায় তাকে বাড়িতেই ‘সেলফ কোয়ারেন্টাইনে’ থাকতে বলা হয়েছে।

সাভার : ঢাকার সাভারে বাড়তি মূল্যে মাস্ক বিক্রির অভিযোগে একটি ফার্মেসিকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে সাভার থানারোড এলাকার ‘লাজ ফার্মা লিমিটেড’ নামে ফার্মেসীতে ক্রেতা সেজে মাস্ক কিনতে গেলে করোনা ভাইরাসের সংক্রমণে বাড়তি চাহিদার কথা বলে ৫ টাকা মূল্যের সাধারণ মাস্ক ৪০ টাকায় বিক্রি করায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভার সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মাহফুজ।

ঝালকাঠি : ঝালকাঠিতে করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জেলা প্রশাসক মো. জোহর আলী সভাপতিত্ব করেন।

কুড়িগ্রাম : করোনাভাইরাস মোকাবেলায় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে করোনাভাইরাস আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়েছে। কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড খোলাসহ সকল প্রস্তুতি সম্পন্ন করার কথা জানান জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. আবু মো. জাকিরুল।

মাদারীপুর : মাদারীপুর সদর হাসপাতালের নতুন ২৫০ শয্যা ভবন আংশিক প্রস্তুত করা হয়েছে। এছাড়াও সদর হাসপাতালের পুরাতন ভবনের দুটি কেবিনের ৪টি বেড সম্পূর্ন প্রস্তুত রয়েছে। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ২টি করে বেড প্রস্তুত রাখা হয়েছে। মাদারীপুর জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, এক ইতালি প্রবাসী সম্প্রতি মাদারীপুর আসেন। এরপর করোনাভাইরাসের বিভিন্ন উপসর্গ দেখা দিলে তিনি আইইসিডিআরকে জানান। পরে তাকে ঢাকায় আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়াও তিনি এলাকার যাদের সাথে যোগযোগ করেছেন এমন ২৯ জনকে চিহ্নিত করে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনাভাইরাসে আক্রন্ত হওয়ার খবরে মাদারীপুরের শহর, গ্রাম সর্বত্রই মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ( আরএমও ) ভারপ্রাপ্ত ডা. অখিল সরকার ও মাদারীপুর সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম করোনা নিয়ে আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছন।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের ৪০ জনকে নিজ নিজ বাসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) চিকিৎসাধীন দু’জন এ ৪০ জনের তালিকা দেন। ইতালি থেকে ফেরার পর এ ৪০ জনের সংস্পর্শে যান তারা। সে কারণেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা নিজ নিজ বাড়িতেই রয়েছেন। তাদের কাছে আইইডিসিআর কর্মকর্তা ছাড়া আর কাউকে ভিড়তে দেওয়া হচ্ছে না। গতকাল নারায়ণগঞ্জ জেলা ১০০ শয্যা হাসপাতালের আবাসিক মেডিক্যাল সার্জন আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

পিরোজপুর : পিরোজপুর জেলা হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের জন্য ৪ টি বেড দিয়ে আইসোলেসন ইউনিট তৈরি করা হয়েছে। এ সকল রোগীদের চিকিৎসার করার জন্য জেলা হাসপাতালের ৪ জন চিকিৎসক নিয়ে গঠন করা হয়েছে ‘র‌্যাপিড রেসপন্স টিম’ বলে জানান পিরোজপুরের সিভিল সার্জন ।

এদিকে করোনাভাইরাসের সকল কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন কে সভাপতি ও সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জাকী কে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট্য একটি কমিটি গঠন করা হয়েছে।

রাজবাড়ী : করোনা ভাইরাস আতঙ্কে এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে রাজবাড়ীর বালিয়াকান্দিতে ইতালি ফেরত পিতা-পুত্রসহ পরিবারের ৫ সদস্য হোম নিবিড় পর্যবেক্ষনে রেখেছে উপজেলা প্রশাসন।

ওই পরিবারের সদস্যরা জানিয়েছেন, পিতা-পুত্র গত ৪ মার্চ ইতালি থেকে বাংলাদেশে এসেছেন। প্রশাসন তাদেরকে সোমবার রাত থেকে বাইরে না বেরুনোর অনুরোধ করেছেন। বিষয়টি নিয়ে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, করোনাভাইরাস আতঙ্কে ইতালি ফেরত পিতা-পুত্রসহ তাদের পরিবারকে সোমবার রাত থেকে এক সপ্তাহ হোম কোয়ারেনটাইনের রাখতে তার বাড়ীতে গ্রাম পুলিশ দিয়ে সাদা পোষাকে রাখা হয়েছে।

রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম জানান, রাজবাড়ীর পাঁচটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৫ টি করে বেড আইসোলেউশন করা হয়েছে। সেই সাথে রাজবাড়ীর যুব উন্নয়ন অধিদপ্তর ও কারিগরি প্রশিক্ষন কেন্দ্রকে কোয়ারেনটাইনের জন্য প্রস্তুুত করা হয়েছে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে ধার্যকৃত দামের চেয়ে বেশি দামে মাস্ক বিক্রি করায় মসজিদ রোড ও ক্যাপসুল মার্কেটে অভিযান চালিয়ে এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। দুপুরে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাপস পাল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করেন।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রিপন বিশ্বাসের সভাপতিত্বে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা ও করনীয় শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ