Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেনাপোলে বাড়তি সতর্কতা পেট্রাপোলে রেড এলার্ট

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশে ৩ ব্যক্তি ‘করোনাভাইরাস’ আক্রান্ত সনাক্ত হওয়ার পরপরই নড়েচড়ে বসেছে বেনাপোল বন্দর ও আন্তর্জাতিক চেকপোস্টে কর্মরত স্বাস্থ্য বিভাগ। করনোভাইরাস সনাক্ত করণ একমাত্র ডিজিটাল থার্মাল স্ক্যানার অচল থাকায় থমকে গেছে পাসপোর্ট যাত্রী ও ট্রাক ড্রাইভার হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা। যদিও গতকাল সকাল থেকে করোনাভাইরাসের বিষয়ে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও বন্দর এলাকায়। বিশেষ মেডিকেল টিম শুধুমাত্র হ্যান্ড থার্মোমিটার দিয়ে স্বাস্থ্য পরীক্ষা করছেন ভারত থেকে আসা দেশি-বিদেশী পাসপোর্ট যাত্রীসহ ভারতীয় ট্রাক ড্রাইভার ও হেলপারদের। গত রোববার ভারত থেকে আসা ২৫ জন ট্রাক ড্রাইভার ও হেলপারাদের দেহে তাপমাত্রা বেশি পাওয়ায় তাদের ভারতে ফেরত পাঠানো হয়েছে।
বাংলাদেশে ৩ ব্যক্তি ‘করোনাভাইরাস’ আক্রান্ত সনাক্ত হওয়ার পরপরই বিশেষ সতর্কতা জারি করা হয়েছে বেনাপোল বন্দর ও আন্তর্জাতিক চেকপোস্টে। বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর ও চেকপোস্ট এলাকায় রেড এলার্ট জারি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। করনোভাইরাস সনাক্ত করণ একমাত্র ডিজিটাল থার্মাল স্ক্যানার অচল থাকায় থমকে গেছে পাসপোর্ট যাত্রী ও ট্রাক ড্রাইভার হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা। ২৭ জানুয়ারি থেকে এ পর্যন্ত মার্চ ৯ পর্যন্ত মোট ১ লাখ ২৭ হাজার পাসপোর্ট যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হযেছে। এর মধ্যে রয়েছে ভারতীয় ২৯ হাজার, অন্যন্য দেশের ৪’শ জন।
বেনাপোল ইমিগ্রেশনে কর্মরত মেডিকেল টিমের ইনচার্জ ডা. জাহিদুল ইসলাম জানান, ভারত থেকে আসা ২৫ জন ট্রাক ড্রাইভার ও হেলপারাদের দেহে তাপমাত্রা বেশি পাওয়ায় তাদের ভারতে ফেরত পাঠানো হয়েছে। করনোভাইরাস সনাক্ত করণ একমাত্র ডিজিটাল থার্মাল স্ক্যানার অচল থাকায় থমকে গেছে পাসপোর্ট যাত্রী ও ট্রাক ড্রাইভার হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা। তবে হ্যান্ড থার্মোমিটার দিয়ে স্বাস্থ্য পরীক্ষা কাজ চালিয়ে নেয়া হচ্ছে। স্বাস্থ্য বিভাগ বলছেন থার্মার স্ক্যানার নষ্টের বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে।
যশোরের সিভিল সার্জন ডা: আবু শাহীন জানান, বেনাপোল চেকপোস্টে ডিজিটাল থার্মাল স্ক্যানার অচল থাকায় যদিও স্বাস্থ্য পরীক্ষায় সমস্যা হচ্ছে, তারপরও হ্যান্ড থার্মোমিটার দিয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে । বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানানো হয়েছে। আশা করি ২/৩ দিনের মধ্যে সমাধান হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ