Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কা নিয়ে প্রচার শুরু আজ

চসিক নির্বাচনে মেয়র প্রার্থী ৬ কাউন্সিলর ২১৭

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ আজ সোমবার। প্রতীক পাওয়ার পরই নির্বাচনী প্রচারে মাঠে নামবেন প্রার্থীরা। গতকাল রোববার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে চ‚ড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। 

মেয়র পদে আওয়ামী লীগের রেজাউল করিম চৌধুরী ও বিএনপিডা. শাহাদাত হোসেনসহ ছয়জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। জাতীয় পার্টির প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।
অন্য মেয়র প্রার্থীরা হলেন- ইসলামী আন্দোলনের মাওলানা জান্নাতুল ইসলাম, ইসলামী ফ্রন্টের মাওলানা এম এ মতিন, ইসলামিক ফ্রন্টের মাওলানা মুহাম্মদ ওয়াহেদ মুরাদ, এনপিপির আবুল মনজুর, স্বতন্ত্র খোকন চৌধুরী ও মোহাম্মদ তানজীর আবেদীন। জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ প্রার্থিতা প্রত্যাহার করেন। ৪১টি সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ১৬১ জন। ৫০ জন তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। ১৪টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে চ‚ড়ান্ত তালিকায় প্রার্থী ৫৬ জন। মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন দুইজন প্রার্থী। আওয়ামী লীগের বেশ কয়েকজন বিদ্রোহী প্রার্থিতা প্রত্যাহার করে নিলেও বেশিরভাগ ওয়ার্ডে একাধিক বিদ্রোহী প্রার্থী রয়ে গেছেন।
বিএনপির বিকল্প প্রার্থী হিসেবে যারা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদের বেশিরভাগই মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন বলে দলের নেতারা দাবি করেন। নগরীর ১৮ নম্বর পূর্ব বাকলিয়া ওয়ার্ডে বিএনপির কোন প্রার্থী নেই। একজন স্বতন্ত্র প্রার্থী গতকাল প্রার্থিতা প্রত্যাহার করায় আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান কাউন্সিলর হারুন অর রশিদ বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হচ্ছেন।
রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান সন্ধ্যায় নিজ দফতরে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। প্রতীক পাওয়ার পরই প্রার্থীরা ভোটের প্রচারে নামতে পারবেন। তিনি আচরণবিধি মেনে প্রচার চালানোর আহবান জানিয়ে বলেন, যারা বিধি ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ চসিক নির্বাচনে ভোটগ্রহণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ