Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে ডায়রিয়া ও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুরের ফুলবাড়ীতে প্রচণ্ড গরমের কারনে ডায়রিয়া ও ম্যালেরিয়া জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রতিদিন শত শত রোগী চিকিৎসা নিতে আসছে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে,আর তাই তীব্র সংকট দেখা দিয়েছে ডাইরিয়া জনিত খাবার স্যালাইনের।
সোমবার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে দেখা যায় ৩১ শয্যার স্বাস্থ্য কেন্দ্রে রোগী ভর্তি হয়েছে ৮০ জন। ফলে বেডে জায়গা না পেয়ে আশ্রয় নিয়েছে হাসপাতালের মেঝেতে। জায়গা না থাকায় অনেকে ব্যবস্থা পত্র নিয়ে রোগীকে বাড়ীতে ফিরে নিয়ে যেতে দেখা গেছে।
স্বাস্থ্যকেন্দ্রের আবাসিক মেডিকেল অফিসার মোঃ আরিফ হোসেন জানায়, ঈদের দিন থেকে গতকাল সোমবার পর্যন্ত কয়েক হাজার রোগী চিকিৎসা নিতে এসেছে, কিন্তু হাসপাতালের বিছানা না থাকায় অনেককে ভর্তি নেয়া সম্ভব হয়নি। যাদেরকে ভর্তি নেয়া সম্ভব হয়নি তাদেরকে চিকিৎসার ব্যবস্থা পত্র দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এদিকে ডায়রিয়া ও ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ায় বাজারে খাবার স্যালাইনের তীব্র সংকট দেখা দিয়েছে। বাংলাদেশ ফার্মেসির মালিক উত্তম কুমার বলেন,রোগীর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। যার ফলে মজুদ শেষ হয়েছে। ঈদের ছুটি শেষ হয়েছে দুই একদিনের মধ্যে আবার সরবরাহ স্বাভাবিক হলে এই সংকট কেটে যাবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরল ইসলাম বলেন,অনাবৃষ্টি ও তীব্র তাপদাহ ও বৈরি আবহাওয়ার কারণে এই এলাকায় ডায়রিয়া ও ম্যালেরিয়া জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তিনি আরো বলেন,এই স্বাস্থ্য কেন্দ্রে শুধু ফুলবাড়ী উপজেলার বাসিন্দারাই আসেনা ফুলবাড়ী পৌরশহরের কোলঘেঁষা বিরামপুর,নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার বাসিন্দারাও চিকিৎসা নিতে আসে। যার ফলে এই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রটিতে রোগীর চাপ সবসময় বেশি থাকে।  

 

 








 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ