Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪ বাষ্প জেনারেটর নির্মাণ কাজ চলছে রাশিয়ায়

রূপপুর বিদ্যুৎ প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য তাপ আদান প্রদানের জন্য প্রয়োজনীয় ৪টি বাষ্প জেনারেটর ভেসেলের নির্মাণ কাজ চলছে রাশিয়ায়।

গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়, রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের অন্তর্ভ‚ক্ত এইএম টেকনোলজির ভলগাদন্সক কারখানায় প্রথম জেনারেটরটি প্রাইমারি সার্কিট হেডার স্থাপনের জন্য খুব শীঘ্রই প্রস্তুত করা হবে। অন্য ৩টি’র নির্মাণ কাজও বিভিন্ন পর্যায়ে রয়েছে যেমন- মেশিনিং, ইন্সপেকশন পারফর্মেন্স। বাষ্প জেনারেটর রিয়্যাক্টর প্ল্যান্টের একটি গুরুত্বপূর্ণ অংশ যার মধ্যে তাপ আদান-প্রদান সম্পন্ন হয়। রাশিয়ায় তৈরি প্রতিটি জেনারেটরের ওজন প্রায় ৩৪০ টন। লম্বায় ১৫ মিটারের কাছাকাছি এবং এটির ব্যাস ৪ মিটারের অধিক।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, একটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিটে এই জাতীয় জেনারেটরের সংখ্যা ৪টি প্রয়োজন হয়। ইতোপূর্বে ৪টি শেলের সংযুক্তিকরণের মাধ্যমে প্রতিটি ভেসেলের সংযোজন কাজ সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ