Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনপ্রশাসনকে দক্ষ করে গড়ে তুলতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

আগামীতে চ্যালেঞ্জ মোকাবিলায় জনপ্রশাসনকে আরও দক্ষ করে গড়ে তোলার আহŸান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের আওতায় কর্মকর্তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান বিনিময়ের জন্য আয়োজিত ফিডব্যাক সেমিনারে তিনি একথা বলেন
প্রতিমন্ত্রী বলেন, দেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় শামিল হয়েছে। এই উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে দেশকে আরো সমৃদ্ধির পথে এগিয়ে নিতে জনপ্রশাসনকে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে হবে। তাই আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় জনপ্রশাসনে কর্মরত প্রত্যেকটি কর্মচারীকে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে। দেশের ব্যুরোক্রেসিকে আরো সক্ষম করে গড়ে তুলতে না পারলে উন্নয়নের এই ধারা ব্যাহত হবে।
তিনি বলেন, বর্তমানে বিশ্বে জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা প্রচলিত। জ্ঞানভিত্তিক সমাজে যে যত বেশী জানবে সে ততো বেশি দেশ ও জাতির জন্য অবদান রাখতে পারবে। দেশ ও সমাজের জন্য কাজ করতে হলে আত্মবিশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। জ্ঞানার্জনের মাধ্যমেই আমরা আত্মবিশ্বাস অর্জন করতে পারি। তাই আমাদের আরও দক্ষ আমলাতন্ত্র গঠন করতে হলে একটি জ্ঞানভিত্তিক আমলাতান্ত্রিক ব্যবস্থা গড়ে তুলতে হবে। পাশাপাশি, আমাদের আমলাতন্ত্রকে বিশ্বমানের করে গড়ে তুলতে হলে প্রয়োজনীয় সংস্কার করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণের মাধ্যমে একজন কর্মচারীকে দক্ষ করে গড়ে তোলা যায়। তাই প্রত্যেকটি সরকারি কর্মচারীকে যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে হবে। প্রশিক্ষণ লাভের পর তারা যেন প্রশিক্ষণ লব্ধ জ্ঞান সঠিকভাবে কাজে লাগাতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। তাদেরকে যথাযথ স্থানে পদায়ন করতে হবে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউছুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর মো. রকিব হোসেন, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক ড এম মিজানুর রহমান, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি রেক্টর বদরুন নেছা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ