Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় আতঙ্কের কিছু নেই

মুজিববর্ষের বিদেশি অতিথিদের বিশেষ ব্যবস্থায় রাখা হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দেশে এখনো কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। তবে যেকোন সময় দেশে রোগী সনাক্ত হতে পারে। আক্রান্ত রোগী পেলেও আতঙ্কের কিছু নেই। এ রোগ মোকাবেলায় আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেছেন। নতুন করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে কভিড-১৯ রোগের লক্ষণ নিয়ে ঢাকায় হাসপাতালে ভর্তি হওয়া পাঁচজনকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে। তারা সবাই সুস্থ্য আছেন। এখনো বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি।
এদিকে চীনের মূল ভ‚খন্ডে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ১৫১। মৃত্যু হয়েছে ২ হাজার ৯৪৩ জনের। অপরদিকে, বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩ হাজার ১২৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বিশ্বের ৬০টির বেশি দেশে ও অঞ্চলে ৯০ হাজার ৯২৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে ৪৮ হাজার মানুষ চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

সব ধরনের প্রস্তুতি রয়েছে - স্বাস্থমন্ত্রী:
করোনাভাইরাস প্রসঙ্গে গতকাল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। মন্ত্রনালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, রাজধানীর দুটি হাসপাতাল সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। এছাড়া সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার্থে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বেডসহ পৃথক আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। করোনাভাইরাসের রোগী শনাক্ত হলে তাদের সুচিকিৎসায় চিকিৎসক ও নার্সদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে একটি জাতীয় কমিটিসহ দেশব্যাপী তিনটি কমিটি বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সুতরাং দেশে করোনাভাইরাস দেখা দিলেও জনগণের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দেন মন্ত্রী। ভারত-শ্রীলঙ্কায় করোনাভাইরাস সংক্রমণ ঘটলেও দেশবাসীকে আশ্বস্ত করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো কারণে এই ভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়লেও তা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার। আশেপাশের দেশে যেহেতু করোনাভাইরাস এসে গেছে, বাংলাদেশেও আসবে না, এটা নিশ্চিত করে বলা যায় না। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেলে তাদের চিকিৎসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুসারে ইতোমধ্যেই ট্রিটমেন্ট প্রোটোকল তৈরি করা হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, রাজধানীর কুয়েতমৈতী হাসপাতাল এবং সংক্রমক ব্যাধি হাসপাতাল সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে। কুয়েতমৈত্রী হাসপাতালে ২০ শয্যার বিশেষ আইসিইউ ইউনিট করা হয়েছে। এছাড়া সব মেডিকলে কলেজ হাসপাতলে আইসিইউর দুটি শয্যা পৃথক রাখার নির্দেশ দেয়া হয়েছে। দেশের জেলা ও উপজেলা পর্যায়ে সব হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। এগুলো করা হয়েছে হাসপাতালের টপ ফ্লোরে। যদি কখনও দেখা যায়, আক্রান্ত রোগীর সংখ্যা রাড়ছে তাহলে হাসপাতালের বাইরেও কিছু প্রতিষ্ঠান (স্কুল, কলেঝ, মিলনায়তন) প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। জাহিদ মালেক জানান, হাসপাতালে যেসব চিকিৎসক-নার্সরা কাজ করবেন, তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গাউন, মাস্ক, গোভস যথেষ্ট পরিমাণে সরবরাহ করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে ভিডিও কনফারেন্সে সংশিষ্টদের নির্দেশনা দেওয়া হচ্ছে। এসসময়ে বিদেশ থেকে দেশে আসতে এবং বিদেশে না যাওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে দেশ থেকেই আসুক না কেন তাকে সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনা ভাইরাস বাংলাদেশে না ছড়ানো এবং বিশেষ প্রস্তুতি রাখায় আগামী ১৭ মার্চ মুজিববর্ষের অনুষ্ঠানে আগত বিদেশিরা নিরাপদে থাকবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী। তিনি বলেন, যারা বিদেশ থেকে আসবেন তাদের আমরা বিশেষ ব্যবস্থায় রাখব। তারা তো অল্প সময় থাকবেন। আশা করি তারা ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সেইফ থাকবেন। মুজিববর্ষের অনুষ্ঠান বাতিল করা হবে কিনা- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, এই অনুষ্ঠান বাতিল করার এখতিয়ার আমাদের হাতে না। আমরা বাতিল করার বিষয়ে নিশ্চিত বলতে পারব না। আমাদের দেশে সে পরিস্থিতি তৈরি হয়নি যে অনুষ্ঠান বাতিল করতে হবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে নিদ্ধান্ত রেয়া যাবে।
ঢাকায় ‘আইসোলেশনে’ ৫ জন: নতুন করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে কভিড-১৯ রোগের লক্ষণ নিয়ে ঢাকায় হাসপাতালে ভর্তি হওয়া পাঁচজনকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে। তবে তাদের সবার অবস্থাই ভালো বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে সন্দেহভাজন পাঁচ রোগীকে আইসোলেশনে রাখার কথা জানিয়ে ফ্লোরা বলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং সংক্রামক ব্যাধি হাসপাতালে আইসোলেশন ইউনিট চালু করেছে আইইডিসিআর। সেখানে সন্দেহভাজন রোগী পৃথক ভাবে রেখে চিকিৎসা দেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত ৫ হাজার ছাড়ালো: নতুন করে ৩৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। যার মাধ্যমে দেশটিতে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। এর মাধ্যমে চীনের বাইরে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের তালিকায় স্থান পেলো দক্ষিণ কোরিয়া।
ইরানে ২৩ এমপি আক্রান্ত: প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানের অন্তত ২৩ জন এমপি আক্রান্ত হয়েছেন। দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার আব্দুল রেজা মিসরি এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। করোনা সংক্রমণের আশঙ্কায় গত কয়েকদিন ধরে দেশটির পার্লামেন্টের অধিবেশন স্থগিত রয়েছে। ২৯০ সদস্যের ইরানের পার্লামেন্টের এই স্পিকার বলেছেন, নমুনা পরীক্ষায় ২৩ সংসদ সদস্যের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চীনে আরও এক চিকিৎসকের মৃত্যু: চীনে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজন চিকিৎসকের মৃত্যু হয়েছে। ওই চিকিৎসকের নাম মেই ঝংমিং। উহানের সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক ছিলেন তিনি। গতকাল ওই চিকিৎসকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।
আন্তর্জাতিক নারী সম্মেলন স্থাগিত: আগামী ২০ মার্চ আমেরিকার নিউইয়র্কে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক নারী সম্মেলন স্থাগিত ঘোষণা করেছে জানিসংঘ। সোমবার এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। পৃথিবীল বিভিন্ন দেশ থেকে ১২ হাজার অনংশগ্রহকারী এই সংম্মেলনে উপস্থিত হওয়ার কথা ছিল।



 

Show all comments
  • Tariqul Islam ৪ মার্চ, ২০২০, ২:২৯ এএম says : 0
    সঠিক সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • ডালিম ৪ মার্চ, ২০২০, ২:২৯ এএম says : 0
    সরকারকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • হাবিব ৪ মার্চ, ২০২০, ২:২৯ এএম says : 0
    এব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে
    Total Reply(0) Reply
  • ইলিয়াস বিন নাজেম ৪ মার্চ, ২০২০, ১০:৫৯ এএম says : 0
    মাননীয় মন্ত্রী! মোকাবেলায় প্রস্তুতি আছে তো বললেন, মানে আপনি বলতে চাইছেন যে, চায়না থেকেও আপনারা শক্তিশালী? আসলে এটাতো আল্লাহর গজব। এর মূল প্রস্তুতি হচ্ছে খাঁটিমনে তওবা ও নেক আমল। এরপর অন্যকিছু। তা বাদ দিয়ে অন্য যতকিছু করেন কোনো লাভ হবে না। সুতরাং সরকারিভাবে তওবার স্কীম চালু করা যায় কীনা ভেবে দেখুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ