Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনজুমান ট্রাস্টের উদ্যোগে ওরশ ও দোয়া মাহফিল সম্পন্ন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের উদ্যোগে গতকাল নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা সংলগ্ন আলমগীর খানকাহ-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় খাজা মঈন উদ্দীন চিশতি আজমিরী (রহ.) এর ওরশ উপলক্ষে বাদ ফজর হতে জোহর পর্যন্ত খতমে কোরআন, খতমে মাজমু’আহ-এ-সালাওয়াতে রসূল (সা.), খতমে গাউসিয়া, খতমে খাজেগান, মিলাদ, সালাত-সালাম ও মাহফিল অনুষ্ঠিত হয়।
ওরশ মাহফিলে বক্তারা বলেন, উপমহাদেশে ইসলাম ধর্ম প্রচার-প্রসারে খাজা মঈন উদ্দীন চিশতীর (রহ.) অবদান বেশি। তিনি পৌত্তলিকতার অন্ধকারে নিমজ্জিত সেখানকার জনগণকে মুক্তির দিশা দেখান। তিনি ভারতবর্ষে আগমন করে চরিত্র, অমায়িক ব্যবহার, মানবসেবার মাধ্যমে মানুষের মন জয় করেন।
মাহফিলে উপস্থিত ছিলেন আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন, মুহাম্মদ সামশুদ্দিন, মুহাম্মদ সিরাজুল হক, এসএম গিয়াস উদ্দিন শাকের, প্রফেসর কাজী শামসুর রহমান, গাউছিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়া সুন্নিয়ার চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ দিদারুল ইসলাম প্রমুখ। জামেয়া পরিদর্শনে ফয়েজ রেযা খাঁন আলা হযরত আল্লামা ফয়েজ রেযা খাঁন আজহারী বেরলভী ও মুফতি শায়ান রেযা খাঁন বেরলভী গতকাল চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমীর সভাপতিত্বে এক আলোচনা সভা প্রিন্সিপাল অফিসে অনুষ্ঠিত হয়। সভায় অতিথিদ্বয় জামেয়ার সুবিশাল লাইব্রেরী, শ্রেণি পাঠদান, শিক্ষা ব্যবস্থা ও সিলিসিলার কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রিন্সিপাল মুফতি মুহাম্মদ অছিয়র রহমান, ভাইস-প্রিন্সিপাল ড. মাওলানা মুহাম্মদ লিয়াকত আলী, আরবি প্রভাষক মাওলানা আবুল হাশেম চৌধুরী, আরবি প্রভাষক মাওলানা এ এ এম জুবাইর রেজভী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আনজুমান ট্রাস্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ