Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পশু-পাখির সংস্পর্শ পরিহার করুন : আইইডিসিআর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় চীনে মৃত্যু ঘটেছে আরো ৪২ জনে। শতকরা ৯০ ভাগ মৃত্যুই হয়েছে চীনের হুবেই প্রদেশে। যেখানে ভাইরাসটির প্রথম আবির্ভাব ঘটেছিল। এছাড়া আরো ১০ দেশে প্রাণহানি হয়েছে। যার মধ্যে ইরানে ৫০ জন এবং ইতালিতে ৩০ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে ৫৯ দেশে আক্রান্ত হয়েছে ৯০ হাজারের বেশি মানুষ। চীনের মূল ভ‚খন্ডের বাইরে আরও ১১টি স্থানে ১৩৬ জন এরোগে মারা গেছেন। এর মধ্যে ইরানে ৫৪ জন এবং ইতালিতে ৩৪ জন- জানিয়েছে সিএনএন। বাংলাদেশে এখনো কোন রোগী পাওয়া যায়নি। এ রোগ থেকে মুক্ত থাকতে পশু-পাখির সংস্পর্শ পরিহার করতে এবং ভ্রমন থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়ে আইইডিসিআর।

বিবিসি বলছে, চীনের চেয়ে এখন চীনের বাইরে এ ভাইরাস ছড়াচ্ছে দ্রæতগতিতে। তবে অধিকাংশ রোগীর ক্ষেত্রে কেবল মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত রোববার জানিয়েছে, নতুন করোনাভাইরাসে মৃত্যু হার ২ থেকে ৫ শাতাংশের মধ্যে। চীনে জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রোববার দেশটির মূল ভূখন্ডে ২০২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪২ জনের। সব মিলিয়ে চীনের মূল ভ‚খন্ডে আক্রান্ত ৮০ হাজার ২৬ জন। আর মৃত্যু হয়েছে মোট ২ হাজার ৯১২ জনে। চীনের মূল ভূখন্ডের বাইরে ইরানে ৫৪ জন, ইতালিতে ৩৪ জন, দক্ষিণ কোরিয়ায় ২৬ জন, জাপানে ১২ জন, হংকং, ফ্রান্স ও যুক্তরাস্ট্রে ২ জন করে এবং ফিলিপিন্স, তাইওয়ান, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডে একজন করে মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৩০৪১ জন।
পশু-পাখির সংস্পর্শ পরিহার করতে এবং গুরুত্বপূর্ণ না হলে ভ্রমন থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছেন রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। গতকাল সোমবার প্রতিষ্ঠানের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ অনুরোধ জানান প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ সময় প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এস এম আলমগীর উপস্থিত ছিলেন। তিনি বলেন, চীন, সিঙ্গাপুর, দ. কোরিয়া, জাপান, ইরান, ইতালি ও অন্যান্য আক্রান্ত দেশ হতে আগত যাত্রীদের বাংলাদেশে আগমণের পর এয়ারপোর্ট থেকে বাসায় যাবার পথে গাড়ীতে মাস্ক পরতে হবে। সম্ভব হলে গণপরিবহণ পরিহার করতে হবে এবং পরিবহনের জানালা খোলা রাখতে হবে। আবশ্যিকভাবে বাড়ীতেই থাকতে হবে। জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকতে হবে। বাইরে যাওয়া অত্যাবশ্যক হলে নাক-মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করতে হবে। নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড দুই হাত ধুতে হবে। অপরিস্কার হাতে নাক, মুখ ও চোখ স্পর্শ করা যাবে না। শারীরিক অসুস্থতা (জ্বর, কাশি, শ্বাসকষ্ট) দেখা দিলে আইইডিসিআর এর হটলাইনে (০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১) ফোন করতে হবে। তিনি বলেন, এ পর্যন্ত ৯৩ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে জীবানুর অস্তিত্ব পাওয়া যায়নি।
বিশ্ব পরিস্থিতি: সারাবিশ্বে সংক্রমণের সংখ্যা বেশ বেড়েছে। ইউরোপের হটস্পট বা সবচেয়ে বেশি সংক্রমণের মুখে থাকা ইতালিতে গত ৪৮ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। রোববার এ খবর জানিয়েছেন দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগের প্রধান। দেশটিতে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে এবং ১ হাজার ৬৯৪ জন আক্রান্ত। আমাজন জানিয়েছে, ইতালিতে থাকা তাদের দুই কর্মী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে এবং তাদেরকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যুক্তরাজ্যে জরুরি বৈঠক ডাকা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কোন কিছুর পরোয়া করবে না কর্তৃপক্ষ। চলতি সপ্তাহেই কাতার, ইকুয়েডর, আজারবাইজান, মনাকো, লুক্সেমবার্গ এবং আয়ারল্যান্ড তাদের দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগীর বিষয়ে নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেও একজন আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে। যুক্তরাস্ট্রের ওয়াশিংটনে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। ইরান থেকে মধ্যপ্রাচ্যের ১০টিরও বেশি দেশে ভাইরাসটি ছড়িয়েছে। অপরদিকে উত্তর ইতালি থেকে ইউরোপের বেশ কয়েকটি দেশসহ দক্ষিণ আমেরিকা মহাদেশেও ভাইরাসটি ছড়িয়েছে। চীনের বাইরে ভাইরাসটিতে আক্রান্তে সংখ্যা দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি হলেও মৃত্যু বেশি ইরানে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে জানিয়েছেন, নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৭৮ এবং মৃতের সংখ্যা ৫৪ জনে দাড়িয়েছে। দক্ষিণ কোরিয়ায় আক্রান্তে সংখ্যা ৪ হাজার ২১২ হলেও মৃতের সংখ্যা ২৬ জন। ইতালিতেও আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬৯৪ জন; মৃত্যু ৩৪ জন। জাহানপুর বলেন, গত ২৪ ঘণ্টায় ৩৮৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এতে আক্রান্তের মোট সংখ্যা দাড়িয়েছে ৯৭৮ জনে এবং মৃতের সংখ্যা ৫৪ জন। ইরানিদের অপ্রয়োজনীয় ভ্রমণ পরিহার করে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিভাগ। বেশ কয়েকটি প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে দেশটি। বিমান যোগাযোগও বন্ধ রেখেছে কিছু দেশের জন্য। রোববার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে ইরানের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, প্রতিটি বাড়িতে গিয়ে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করতে একসঙ্গে প্রায় তিন লাখ স্বাস্থ্যকর্মী মাঠে নামানো হচ্ছে।
কোরিয়ায় তদন্তের মুখে ধর্মীয় নেতা : দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে কয়েকজনের মৃত্যুর ঘটনায় নর হত্যার অভিযোগে তদন্তের মুখে পড়েছেন একটি ধর্মীয় গোষ্ঠীর নেতা। ক্ষুদ্র একটি খ্রিষ্টান সম্প্রদায় শিনচিওঞ্জি চার্চের প্রতিষ্ঠাতা লি মান-হিসহ অন্য আরও ১১ জনের বিরুদ্ধে এই অভিযোগ আনতে প্রসিকিউটরদের নির্দেশ দিয়েছে রাজধানী সিউল শহর কর্তৃপক্ষ। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের বিরুদ্ধে অভিযোগ তারা তাদের সম্প্রদায়ে করোনা আক্রান্তদের নাম প্রকাশ না করে ভাইরাসের বিস্তার ঠেকানোর চেষ্টা বাধাগ্রস্থ করেছেন। চীনের পর দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস সংক্রমণ প্রকট আকার ধারণ করছে। দেশটিতে এ পর্যন্ত ৩ হাজার ৭৩০ জন আক্রান্ত হয়েছেন এবং ২১ জনের মৃত্যু হয়েছে। ভাইরাস সংক্রমিত অর্ধেকের বেশিই শিনচিওঞ্জি চার্চের সদস্য। কর্তৃপক্ষ বলছে, গতমাসে দক্ষিণাঞ্চলীয় দায়েগু শহরে এই সম্প্রদায়েরই একজন থেকে আরেকজনের মধ্যে ভাইরাস সংক্রমণ ঘটেছে। তারপরই তা দেশজুড়ে ছড়িয়ে পড়ে। রোববার সিউল কর্তৃপক্ষ শিনচিওঞ্জি ধর্মীয় সম্প্রদায়ের ১২ নেতার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। এতে তাদের বিরুদ্ধে নরহত্যা, ক্ষতিসাধন করা এবং সংক্রামক রোগ ও নিয়ন্ত্রণ আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।
এবার দিল্লি­তে করোনাভাইরাস : ভারতে নতুন করে আরও দুজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন রাজধানী দিল্লি­তে অন্যজন দক্ষিণের তেলেঙ্গানায়। দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, এখন পর্যন্ত ভারতে মোট পাঁচজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন আক্রান্ত হওয়া দুজনের শারীরিক অবস্থা স্থিতিশীল। তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দিলি­তে আক্রান্ত ব্যক্তি ইতালি থেকে এসেছেন। তেলেঙ্গানায় আক্রান্ত ব্যক্তি আমিরাতের দুবাই থেকে সম্প্রতি ভারত আসেন। এর আগে গত ৩০ জানুয়ারি ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালায় এক শিক্ষার্থীর শরীরে প্রথমবারের মতো দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।
আয়াতুল্ল­াহ খামেনির উপদেষ্টার মৃত্যু : ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন শীর্ষ উপদেষ্টা করোনাভাইরাসে সংক্রমিত হয়ে চিকিৎসাধীন অব্স্থায় মারা গেছেন। গতকাল রাষ্ট্রীয় বেতারের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সরকারি বেতারের খবরে বলা হয়েছে, সর্বোচ্চ নেতার উপদেষ্টা পরিষদের শীর্ষ সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) তেহরানের একটি হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার তার মৃত্যু হয়েছে। এর আগে দেশটির করোনাভাইরাস নিয়ন্ত্রণ কমিটির প্রধান ইরাজ হারিরসি, ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকারসহ আরও পাঁচজন এমপি সংক্রমিত হয়েছেন। গত শুক্রবার দেশটির সংসদ সদস্য মোহাম্মদ আলী রমজানি দস্তক মারা যান।
পর্তুগালে প্রথম করোনা রোগী শনাক্ত : ইউরোপের দক্ষিণাঞ্চলের দেশ পর্তুগালে প্রথমবারের মতো নতুন করোনাভাইরাসে আক্রান্ত দু’জন রোগী শনাক্ত করা হয়েছে। সোমবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্তা টেমিডো সংবাদ সম্মেলনে ওই দু’জনের করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ