Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিল্পখাতে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিবে নিটার -নওফেল

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ৬:২২ পিএম

বস্ত্র শিল্পে দক্ষ জনশক্তি তৈরীর মাধ্যমে শিল্পখাতে চতুর্থ শিল্প বিপ্লবে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) নেতৃত্ব দিবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
রোববার আশুলিয়ার নয়ারহাটে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বি.এসসি.ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সমূহের দশম ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি আমাদের আগামী শিল্প বিপ্লবের জন্য প্রয়োজন তাই সরকারের দায়িত্ব এ জনশক্তি তৈরি করতে বিনিয়োগ করা।
মুজিব বর্ষের প্রক্কালে অনুষ্ঠিত নবীন বরণ অনুষ্ঠানকে ঐতিহাসিক দিন উল্লেখ করে উপমন্ত্রী বলেন, যদি জাতির জনকের জন্ম না হতো, তাহলে আজ এদেশের জন্ম হতো না, নিটারও থাকতো না। টেক্সটাইল পড়াশুনা করে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নও থাকতো না। টেক্সটাইল শিল্প তো দূরের কথা এখানে বাসযোগ্য কোন জনপদও থাকতো না। তাই মুজিব বর্ষের অঙ্গিকার করতে হবে দক্ষ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলবো।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপমন্ত্রী বলেন, মনে রাখতে হবে সারা বিশ্বই এখন তোমাদের বাজার, কিভাবে নিজেকে নানান ক্ষেত্রে দক্ষ করা যায় তাই সেই চেষ্টা করতে হবে। নিজেকে কর্ম উপযোগী করার জন্য নির্দিষ্ট পড়াশুনার বাহিরে অন্য যেকোনো দক্ষতা মূলক পড়াশুনারও কোনো বিকল্প নেই। যখনই পরিবর্তন আসবে তখনই আমরা যেনো তাতে মানিয়ে নিতে পারি।
তিনি বলেন, বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ছাড়া দক্ষ জনশক্তি তৈরি সম্ভব নয়। নিটারকে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করতে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করা হবে বলে আশ্বস্ত করেন তিনি।
নিটারের অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নিটারের গভার্নিং বডির সভাপতি ও বিটিএমএ’র প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মকবুল হোসেন।
উক্ত অনুষ্ঠানে উপমন্ত্রী নতুন চালু হওয়া বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ এবং মাস্টার্স পর্যায়ে এমবিএ ইন টেক্সটাইল এন্ড অ্যাপারেল ভ্যালু চেইন কোর্সের একাডেমিক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এছাড়াও ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ