Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাভাইরাস, প্রস্তুতি জোরদারের পরামর্শ হু’র

শুক্রবার পর্যন্ত বাংলাদেশে কোনো রোগী পাওয়া যায়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

অ্যান্টার্কটিকা ছাড়া সব মহাদেশে ছড়িয়ে পড়েছে নতুন করোনাভাইরাসের সংক্রমণ। বিশ্বের ৫৩টি দেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণঘাতী এ ভাইরাসটির প্রাদুর্ভাবে গত দুই মাসে অন্তত ২ হাজার ৮৫৮ মানুষ প্রাণ হারিয়েছেন। দিন যতই যাচ্ছে ভাইরাসটির প্রাদুর্ভাব ক্রমেই বৈশ্বিক মহামারীর রূপ নিচ্ছে। প্রথমবারের মতো একদিনে গত বুধবার চীনের বাইরে আক্রান্তের সংখ্যা চীনের ভিতরে আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও বা হু)। এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রাদুর্ভাব মোকাবেলার প্রস্তুতি আরো জোরদার করেছে। 

এদিকে রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউটের নিয়মিত ব্রিফিংয়ে পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, আইইডিসিআর-এর ভাইরোলজি ল্যাবরেটরিতে সন্দেহজনক কোভিড-১৯ আক্রান্তদের নমুনা পরীক্ষা করে এ যাবৎ কারো শরীরে এ ভাইরাস পাওয়া যায়নি। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় আন্তর্জাতিক বিমান বন্দরসমূহ, সমুদ্র বন্দরমূহ, স্থল বন্দরসমূহে বিদেশ থেকে আগত সকল যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। গতকাল শুক্রবার পর্যন্ত কোভিড-১৯ লক্ষণযুক্ত যাত্রী পাওয়া যায়নি। দিল্ল­ীতে উহান থেকে আগত ২৩ জন বাংলাদেশি দিল্লী থেকে ৪০ মাইল দূরে কোয়ারেন্টিনে রয়েছে। সিঙ্গাপুরে ৪ জন বাংলাদেশি নাগরিক এই ভাইরাসে সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউ-তে আছেন এবং তাঁর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। অপর ১ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

বিশ্বজুড়ে ছড়ানোর শঙ্কা : নতুন করোনাভাইরাসের সংক্রমণ বর্তমানে এমন পর্যায়ে পৌঁছেছে যে এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেয়া হলে বিশ্বজুড়ে-এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে। এমন আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস’র। ভাইরাসটি ‘নির্ণায়ক বিন্দুতে’ পৌঁছেছে এবং এর ‘মহামারি হয়ে ওঠার আঙ্ককা’ রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে একের পর এক পদক্ষেপের মধ্যেই তেদ্রোস পরিস্থিতি মোকাবেলায় সরকারগুলোকে দ্রæত ও জরুরি পদক্ষেপ নিতে পরামর্শ দিয়েছেন। খবর বিবিসি’র। তেদ্রোস বলেন, চীন ছাড়া বাকি পৃথিবীতে যা ঘটছে, তা নিয়েই এখন আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা এখন এমন এক সংবেদনশীল পর্যায়ে পৌঁছেছি যে, সংক্রমণ পরিস্থিতি যে কোনো দিকে যেতে পারে। ভাইরাসটির মহামারি হয়ে উঠতে পারে। এখন আতঙ্কিত হওয়ার সময় নয়। এখন সময় সংক্রমণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও জীবন বাঁচানোর।

আন্তর্জাতিক পরিস্থিতি : এদিকে করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বজুড়ে ভ্রমণ বিষয়ক নানা বিধিনিষেধ ব্যবসা বাণিজ্যে প্রভাব ফেলতে পারে শঙ্কায় বিভিন্ন শেয়ার বাজারের সূচক নামতে শুরু করেছে বলে বিবিসি জানিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। চীনের মূল ভ‚খÐ ও হংকংয়ের পাশাপাশি জাপান ও ইরাকও তাদের দেশের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। সউদী আরব বিদেশি ওমরাহ যাত্রীদের দেশটিতে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। ইরান সরকার দেশের ভেতর মানুষের অপ্রয়োজনীয় ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে। তেহরান ও অন্যান্য শহরের জুমার নামাজের প্রার্থনাও বাতিল করা হয়েছে। চীনের মূল ভ‚খন্ড থেকে আসা সব বিদেশিদের দেশে প্রবেশের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে অস্ট্রেলিয়া। ভাইরাস এরই মধ্যে ইতালিতে ১৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। দেশটি তাদের ১১টি শহরকে ‘কোয়ারেন্টিন’ করে রেখেছে। গ্রিস দেশটিতে অনুষ্ঠিতব্য কার্নিভাল সংক্রান্ত সব কার্যক্রম বাতিল করেছে। গত বৃহস্পতিবার দেশের ভেতর করোনাভাইরাসে আক্রান্ত আরও ৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন চীনের ন্যাশনাল হেলথ কমিশন। এর মধ্যে ৪১ জনই হুবেই প্রদেশের। এদিন আরও ৩২৭ জন নতুন রোগী শনাক্ত হওয়ার খবর দিয়েছে চীনা কর্তৃপক্ষ। সব মিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৭৮ হাজার ৮২৪ জনে। দক্ষিণ কোরিয়ায় আরও ২৫৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৪৫ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে সিএনএন। চীনে আক্রান্তদের মধ্যে ৩৬ হাজার ১১৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল হেলথ কমিশন। চীনের মূল ভ‚খন্ডের বাইরে ইরানে ২৬ জন, ইতালিতে ১৭ জন, দক্ষিণ কোরিয়ায় ১৩ জন, জাপানে ৮ জন, হংকং ও ফ্রান্সে দুইজন করে ৪ জন, ফিলিপিন্স ও তাইওয়ানে দু’জন; মোট ৭০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

করোনা ছড়িয়েছে ৫৩ দেশে : চীনের উহান প্রদেশ সংক্রমন সৃষ্টিকারি নতুন করোনাভাইরাস ইতোমধ্যে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত যথাযথভাবে এ ভাইরাস মোকাবেলা করতে পারছে না আধুনিক চিকিৎসা বিজ্ঞান। এ পরিস্থিতি বৈশ্বিক মহামারী আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এরই মধ্যে ভাইরাসটি বিশ্বের ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছে। সর্বশেষ নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, বেলারুশ ও লিথুয়ানিয়া নিজেদের দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী পাওয়ার খবর নিশ্চিত করেছে। ইতোমধ্যে যে ৫৩টি ভাইরাসটির বিস্তার ঘটেছে সেগুলো হলো- আফগানিস্তান, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাহরাইন, বেলারুশ, বেলজিয়াম, ব্রাজিল, কম্বে^াডিয়া, কানাডা, চীন, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, মিশর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, গ্রিস, ভারত, ইরান, ইরাক, ইসরায়েল, ইতালি, জাপান, কুয়েত, লেবানন, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, উত্তর মেসিডোনিয়া, নরওয়ে, ওমান, পাকিস্তান, ফিলিপাইন, রোমানিয়া, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাস্ট্র ও ভিয়েতনাম।

করোনায় প্রাণ গেল ইরানের সাবেক রাষ্ট্রদূতের : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের এক সাবেক রাস্ট্রদূতের মৃত্যু হয়েছে। তিনি ভ্যাটিকান নগরীতে ইরানের রাস্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত বৃহস্পতিবার হাদি খোসরো শাহী নামের ওই রাস্ট্রদূতের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যম। খবর আনাদোলু নিউজ এজেন্সি। ইরানের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে তার। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে এই ভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪৫জন এবং মৃত্যু হয়েছে ২৬ জনের।

ভারত নিয়ে শঙ্কায় মার্কিন গোয়েন্দা সংস্থা : বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়া এবং বিভিন্ন দেশের সরকার কর্তৃক সেটি মোকাবিলার সামর্থ পর্যবেক্ষণ করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ভারতে এ ভাইরাস ছড়িয়ে গেলে, দেশটি কীভাবে মোকাবেলা করবে সেটি নিয়ে সংস্থাগুলো উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, ভারতে এখনো করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়নি। তবে দেশটিতে এ ভাইরাস মোকাবিলার প্রস্তুতি এবং ঘন জনবসতির কারণে দ্রæত ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। ভারত ছাড়াও ইরানের দিকেও বিশেষ মনোযোগ দিচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ইরানের স্বাস্থ্য উপমন্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মার্কিন স্বরাস্ট্র সচিব মাইক পম্পেও বলেন, তেহরান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিস্তারিত তথ্য গোপন করতে পারে, এ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাস্ট্র।

বন্ধ হল জাপানের সব স্কুল : করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় বন্ধ হয়েছে জাপানের সব স্কুল। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বৃহস্পতিবার সন্ধ্যায় এ ঘোষণা দিয়েছেন। সাময়িক বন্ধ হওয়া এইসব স্কুল খুলবে আগামী এপ্রিলে। প্রায় ৯ শতাধিক জাপানি করোনাভাইরাস কভিড-১৯ আক্রান্ত হওয়ার পর দেশ জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। দিনের শুরুতে উত্তরের প্রদেশ হোক্কাইডোর স্থানীয় প্রশাসন সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ডাক দেয়। এর কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ ঘোষণা আসে। শিনজো আবে বলেন, প্রতিটি অঞ্চলে বাচ্চাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার শংকা রয়েছে। যা আগামী এক বা দুই সপ্তাহ অত্যন্ত জটিল আকার ধারণ করতে পারে। সরকার শিশুদের স্বাস্থ্য এবং সুরক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।

রোগীরা লক্ষণের কথা জানালেই পাবে ১৪০০ ডলার : নিজ দেহে কভিড-১৯ এর লক্ষণের কথা জানানো কারও শরীরে ভাইরাসের উপস্থিতি মিললে তাকে ১০ হাজার ইউয়ান পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে চীনের হুবেই প্রদেশের একটি শহরের কর্তৃপক্ষ। হুবেই প্রদেশের ১০ লাখ বাসিন্দা অধ্যুষিত কিয়ানজিয়াং শহরটি নতুন করোনাভাইরাস সংক্রমণের উৎসস্থল উহান শহর থেকে দেড়শ কিলোমিটার দূরে। গত বুধবার পর্যন্ত শহরটির ১৯৭ ব্যক্তির শরীরে প্রাণঘাতী কভিড-১৯ এর উপস্থিতি পাওয়া গেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। আক্রান্তদের শনাক্ত, তাদের পৃথক রাখা ও চিকিৎসা কার্যক্রম জোরদার করতেই কিয়ানজিয়াং শহর কর্তৃপক্ষ নাগরিকদের স্বপ্রণোদিত হয়ে তাদের উপসর্গের কথা জানাতে উৎসাহিত করতে এ পদক্ষেপ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ