Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এমডিসহ ৭ জনকে গ্রেফতারে রেড অ্যালার্টের আদেশ হাইকোর্টের

বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে দুর্নীতি মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরি, তার স্ত্রী ও প্রতিষ্ঠানের চেয়ারম্যঅন নওরীন হাবিবসহ ৭ জনকে গ্রেফতারের জন্য ‘রেড অ্যালার্ট’ জারি করেছেন হাইকোর্ট। অর্থ পাচার মামলায় সাজাপ্রাপ্ত এই পলাতক আসামিদের গ্রেফতারে এ রেড অ্যালার্ট জারি করা হয়। এ বিষয়ে পুলিশ প্রধান (আইজিপি), র‌্যাবের মহাপরিচালককে আগামি ৫ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

অন্য আসামিরা হলেন, বিসমিল্লাহ গ্রুপের পরিচালক ও খাজা সোলেমান চৌধুরির পিতা সফিকুল আনোয়ার চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক আকবর আজিজ মুত্তাক্বী, মহাব্যবস্থাপক মোহাম্মদ আবুল হোসেন চৌধুরী, ব্যবস্থাপক রিয়াজউদ্দিন আহম্মেদ, নেটওয়ার্ক ফ্রেইট সিস্টেম লিমিটেডের চেয়ারম্যান মো. আক্তার হোসেন।
গতকাল হাইকোর্টে দুদকের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার হাসান এসএম আজিম। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক । আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম শাহজাহান।

আদেশের বিষয়ে একেএম আমিন উদ্দিন মানিক জানান, এ মামলায় অপর আসামি জনতা ব্যাংকের কর্মকর্তা এস এম শোয়েব-উল-কবীরের জামিন আবেদনের শুনানিকালে আদালত এ আদেশ দেন। হাসান এস এম আজিম জানান, ৭ দিনের মধ্যে পলাতক ৭ আসামিকে গ্রেফতারের নির্দেশ দেন আদালত। এর মধ্যে তারা যদি দেশত্যাগ করে থানে তাহলে ইন্টারপোলের সহযোগিতায় গ্রেফতারে রেড অ্যালার্ট জারির নির্দেশ দিয়েছেন আদালত। ২০১৮ সালে ১০ সেপ্টেম্বর অর্থপাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান নওরীন হাবিবসহ ৯ জনকে ১০ বছর করে কারাদন্ড দিয়েছিলেন ঢাকার বিশেষ জজ আদালত -১০। এ কারাদন্ডের পাশাপাশি আসামিদের ৩০ কোটি ৬৭ লাখ ২৩ হাজার ৩৭৩ টাকা অর্থদন্ড দেন আদালত। মামলার বিবরণে জানা যায়, ২০১৩ সালে দুদক আসামিদের বিরুদ্ধে এ মামলা করে। পরে তদন্ত শেষে ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিলে আদালত আমলে নিয়ে ২০১৬ সালে বিচার শুরু করেন। আসামিদের অনুপস্থিতিতে এ বিচার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ