Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিএনসিসির উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

রাজধানীর উত্তরা ৯ নম্বর সেক্টরে উচ্ছেদ অভিযান চালিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ সময় প্রায় ৫০টি অবৈধ দোকান উচ্ছেদ করা হয়। গতকাল রোববার দুপুরে ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুলকার নায়নের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জুলকার নায়ন বলেন, ফুটপাত হকারমুক্ত করতে গতকাল দুপুরে উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজের পেছনে ৯ ও ১০ নম্বর সেক্টরে চতুর্থবারের মতো অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৫০টির মতো অবৈধ দোকান উচ্ছেদ করা হয়। তিনি বলেন, এসব দোকানে অস্বাস্থ্যকর খাবার পরিবেশন করা হচ্ছিল। এ সময় উত্তরা ৯ নম্বর সেক্টরের ১ নম্বর রোডে ১৭ নম্বর প্লটের মালিক খবিরুল ইসলামকে সড়কে ইট-বালু-মাটি রাখার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে উত্তরা ১০ নম্বর সেক্টরের ১৬ নম্বর রোডের ৫১ নম্বর প্লটের রিফাত অটো ও মানিক এসি মেরামতের মালামাল ফুটপাতে রাখার অপরাধে ইব্রাহিম ও মানিক মিয়াকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে গতকাল সকালে উত্তরার জসিম উদ্দিন রোড থেকে সাইনবোর্ডে বাংলা ভাষা নিশ্চিত করতে একটি ভ্রম্যমাণ আদালত পরিচালনা করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)। অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুলকার নায়ন পরিচালিত এ ভ্রাম্যমাণ আদালত নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার বাংলায লিখতে সাতদিনের আল্টিমেটাম দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুলকার নায়ন বলেন, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছি। সেই গণ বিজ্ঞপ্তির পাশাপাশি যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার ইংরেজির পাশাপাশি বাংলায় লেখা নেই তাদের বাংলা লেখার পরামর্শ দিয়েছি। তারা যেন উৎসাহিত হয় সেজন্য আমরা তাদের তাড়া দিচ্ছি, সচেতন করছি। তিনি জানান, সাতদিনের মধ্যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানারের ইংরেজি লেখা নিজ উদ্যোগে না সরালে সিটি কর্পোরেশন তা অপসারণ করে জরিমানা ও মামলার আওতায় আনবে। প্রাথমিক জরিমানা পাঁচ হাজার টাকা করা হবে। তারপরও না মানলে জারিমানার মাত্রা বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ