Inqilab Logo

বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

বাংলাকে ডিজিটাল মাধ্যমে আরো সুন্দরভাবে ব্যবহারে প্রকল্প হাতে নেওয়া হয়েছে: মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৫ পিএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাকে ডিজিটাল মাধ্যমে আরো সুন্দরভাবে ব্যবহারের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ১৬৯ কোটি টাকা ব্যয়ে বাংলা ভাষার ১৬টি টুলস ডেভেলপ করছি। এর মাধ্যমে ডিজিটালভাবে বাংলা ভাষার ব্যবহার আরো বাড়বে। ভাষা একটি জীবন্ত জিনিস। নদীর মতোই প্রবহমান। কাজেই বাংলা ভাষা নিয়েও আমাদের এ কাজ অব্যাহত থাকবে।

আজ শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মোস্তাফা জব্বার। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা জানান। মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা ৩০০-এর বেশি বছর পিছিয়ে ছিলাম। প্রিন্টিং মেশিন আবিষ্কার হয় চতুর্দশ শতকে। আর উপমহাদেশে আমরা সেটি পেয়েছি ১৭ শতকে। তবে সাতাশিতে (১৯৮৭ সালে) কম্পিউটার পাওয়ার পর সময়ের সেই দূরত্ব ঘুচে গেছে। এখন এমন কোনো ডিজিটাল মাধ্যম নেই যেখানে বাংলা ভাষা ব্যবহার করা যায় না। তবে বাংলা ভাষাকে ডিজিটাল মাধ্যমে উন্নয়নের আরো সুযোগ আছে। আরো সুন্দরভাবে এটিকে ব্যবহার করা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোস্তাফা জব্বার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ