Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে ভালো আছে বাংলাদেশীরা : পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৫০ পিএম

করোনা প্রতিরোধে চীনকে মাস্ক দিচ্ছে বাংলাদেশ, আর বিনিময়ে চীন বাংলাদেশকে দিচ্ছে করোনা ভাইরাস সনাক্তকরণ টেস্টের ৫০০ কিট। রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে বাংলাদেশ ও চীনের পক্ষ থেকে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিনমিং।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, উহানে এখনো ১৬১ জন বাংলাদেশী আছে। তাদেরকে দেশে আনতে হলে চীনা সরকারের অনুমতি লাগবে। তিনি বলেন, চীনে করোনাভাইরাসের বিস্তার কমে গেছে। গত সপ্তাহে মোট আক্রান্তের সংখ্যা কমে গেছে। চীন সরকারের রয়েছে উন্নতমানের টেকনোলজি। তারা রোগীদের উন্নত মানের চিকিৎসা দিচ্ছে। বাংলাদেশীরা সেখানে ভালো আছে।

সিঙ্গাপুর ছাড়া আর কোথাও বাংলাদেশী আক্রান্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যে ৩১২ জন চীন থেকে ফেরত এসেছে তারা সবাই ভালো আছে এবং বাসায় ফেরত গেছে। চীনের সঙ্গে বাণিজ্য কমবে কিনা এ বিষয়ে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সাময়িক সমস্যা হতে পারে। কিন্তু বড় কোনো ঝামেলা হবে না।

এদিকে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে চীনের রাষ্ট্রদূত লি জিনমিং বলেন, ‘আমি অনেক সান্ত্বনাসূচক চিঠি পেয়েছি এবং স্থানীয় সংস্থা ও মানুষের কাছ থেকে অনুদান পাচ্ছি। চীনে নববর্ষ ছুটি দীর্ঘায়িত করা হয়েছিল এবং এখন চাইনিজরা কাজে ফেরত যাচ্ছে। আমার বিবেচনায় বাণিজ্যে এর কোনো প্রভাব পড়বে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ