Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যানজট মুক্ত রয়েছে

দশটি কারণ চিহ্নিত করে কাজ করছে চারটি সংস্থা

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মির্জাপুর সংবাদদাতা : ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যানজট মুক্ত রাখতে অগ্রিম প্রস্তুতি নেয়ায় মহাসড়ক যানজট মুক্ত রয়েছে। ঈদের আর দুইদিন থাকলেও দশটি কারণ চিহ্নিত করে সরকারী ও বেসরকারী মিলে কমপক্ষে চারটি সংস্থা মহাসড়ক যানজট মুক্ত রাখতে কাজ করায় এখন পর্যন্ত মহাসড়ক যানজট মুক্ত রয়েছে। সোমবার শেষ রাতে ও সকালে প্রবল বৃষ্টিতে মহাসড়কে যানচলাচল কিছুটা ধীর গতি হলেও এখন পর্যন্ত যানকট মুক্ত রয়েছে।
মহাসড়ক যানজট মুক্ত রাখতে যে প্রদক্ষেপগুলো নেয়া হয়েছে সেগুলো হলো- ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক খানাখন্দক সংস্কার, অকেজো পুরাতন গাড়ী মহাসড়কে চলতে না দেয়া, কমিউনিটি ভলান্টিয়ার সার্ভিস নিয়োগ, রাস্তা পারাপারের জন্য রোভার স্কাউটস সার্ভিস, দুর্ঘটনাকবলিত বা বিকল যানবাহন সরিয়ে নিতে রেকার সার্ভিস, ঘুমন্ত চালকদের জাগিয়ে তুলতে পুলিশের বিশেষ টিম, মোটরসাইকেল মোবাইল টিম, ফায়ার সার্ভিস সেবা, মহাসড়কের আশপাশের বিকল্প পথ ব্যবহার এবং মহাসড়কে ট্রাক ও লড়ি চলাচল ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ফোরলেনের কাজ সাময়িক বন্ধ রাখা।
মির্জাপুর থানা অফিসার ইন চার্জ (ওসি) মোহাম্দ মাইনউদ্দিন জানান, ঈদে ঘর ফিরতি এবং ঈদ পরবর্তী কর্মজীবী মানুষ কর্মস্থরে যাতে নির্বিঘ্নে পৌছাতে পারেন সেজন্য দশটি দিকে মাথায় রেখে পুলিশসহ বেশ কয়েকটি সংস্থা কাজ করেছে। সেগুলো হলো ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গোড়াই, পাকুল্যা ও এলেঙ্গাতে ১শ ৩৫জন রোভার স্কাউট সদস্য কাজ করছে। এরা তিন গ্রুপে বিভক্ত হয়ে মহাসড়কের ওই স্থানে মানুষ পারাপারের জন্য কাজ করছে। এছাড়া পুলিশের ১৩টি মোটরসাইকেল মোবাইল টিম মহাসড়কে অনবরত টহলে দিচ্ছে। যানজটে ঘুমন্ত চালকদের এই টিমের সদস্যরা জাগিয়ে তুলে মহাসড়ক সচল রাখবে।
অপরদিকে দুর্ঘটনাকবলিত বা বিকল যানবাহন সরিয়ে নিতে দুইটি রেকার ও দুইটি পেলুড়া মহাসড়কে রাখা হয়েছে। গতকাল থেকে মহাসড়কে ট্রাক ও লড়ি চলাচল এবং দশদিন আগে থেকে ফোরলেনের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।
মহাসড়কের আশপাশে যেমন ধামরাই-নাগরপুর . সাটুরিয়া-লাউহাটি, গোড়াই-সখিপুর ও সাটুরিয়া-পাকুল্যা সড়ক বিকল্প হিসেবে ব্যবহারের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিকল্প সড়ক ব্যবহারে তাদের উৎসাহিত করা হচ্ছে ।
সড়ক ও জনপথ মির্জাপুর অফিসের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাজমূল ইসলাম খান বলেন, ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সচল রাখতে কমপক্ষে ৪০টি পয়েন্টের খানাখন্দক সংস্কার করা হয়েছে। এছাড়া আমাদের কয়েকটি টিম ঈদে মহাসড়ক যানজট মুক্ত রাখতে প্রতিনিয়ত মনিটরিং করবে বলে তিনি জানান। তাছাড়া ফোরলেন কাজের সাথে সম্পৃক্ত ঠিকাদার কোম্পানীর লোকজনও তাদের সাথে সহযোগিতা করবেন বলে তিনি উল্লেখ করেন। তবে মহাসড়ক যানজট মুক্ত রাখতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করলেও ঘরমুখো মানুষ শঙ্কামুক্ত নয় বলে তিনি জানান।
মির্জাপুর ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ আতাউর রহমান জানান, ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যাতে যানকট মুক্ত থাকে এবং কোন প্রকার অঘটন ঘটলে সেখানে দ্রুত সেবা দিতে ফায়ার ব্রিগেডের সদস্যদের বিশেষ ভাবে প্রস্তুত রাখা হয়েছে।
মির্জাপুর হাইওয়ে থানর ওসি মো. হুমায়ূন কবীর জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক যানজট মুক্ত রাখতে অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করছে। আমরা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে কাজ করছি বলে তিনি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ