Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিঙ্গাপুরে আরো দুই বাংলাদেশি আক্রান্ত

করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সিঙ্গাপুরে আরো দুই বাংলাদেশির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে সেখানে মোট চারজন বাংলাদেশি নাগরিক প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে বাংলাদেশে এখনো পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে কেউ সংক্রমিত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
গতকাল বৃহস্পতিবার ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এবং করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক এ কথা জানান।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের বাইরে থেকে যে কেউ এলে তাদের প্রাথমিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। হজ ক্যাম্পে অবস্থান করা বাংলাদেশিরা সবাই ভালো আছেন। তাদের কোয়ারেন্টিনের সময় শেষ পর্যায়ে। চীনে আটকা পড়া বাংলাদেশি শিক্ষার্থী নিজ খরচে দেশে ফিরতে চান, তাদের বিষয়ে করণীয় নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিষয়টি সম্পূর্ণ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে। আমরা করোনা চিকিৎসা এবং ব্যবস্থাপনার দিকে জোর দিচ্ছি।

এদিকে সিঙ্গাপুরে বাংলাদেশি নাগরিক করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ায় সিঙ্গাপুরের যাত্রীদের জন্য সতর্কতামূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের মতো সিঙ্গাপুরের যাত্রীদেরও আলাদা ইমিগ্রেশন ও স্ক্রিনিং করা হচ্ছে বলে জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত ডা. শাহরিয়ার সাজ্জাদ।
সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক বলেন, দেশে এ পর্যন্ত ৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের কারোর মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। ক্যাম্পে থাকা উহান ফেরত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন সময় ১৫ ফেব্রæয়ারি বিকেলে শেষ হচ্ছে।

এদিকে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগের ৩য় তলায় অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এতে সভাপতিত্ব করেন বক্ষব্যাধি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এ কে এম মোশাররফ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ