Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটের শাড়ি তৈরির প্রক্রিয়া সম্পন্ন করতে বিজ্ঞানীদের প্রতি মতিয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৬ পিএম

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীদের উদ্দেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীরর সদস্য সংসদ সদস্য মতিয়া চৌধুরী বলেন, দেশের লোকগীতির কবিতায় পাটের শাড়ির কথা উল্লেখ আছে। সেই সময়ের কবিরা যদি পাটের শাড়ির কথা কল্পনা করতে পারেন, তাহলে বিজ্ঞানীরা কেনো চিন্তা করতে পারবেন না।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবে সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্যের বিজ্ঞানী মাকসুদুল আলম স্মরণগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীরর সদস্য সংসদ সদস্য মতিয়া চৌধুরী বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞনীদের উদ্দেশে বলেছেন, পাটের সঙ্গে তুলার মিশ্রনে শাড়ি তৈরির প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে। এটা আপনাদের মনোযোগ দিয়ে করতে হবে।

তিনি বলেন, পাট নিয়ে অনেক লেখালেখি হয়। পাটখড়ি থেকে পারটেক্স তৈরি হয়। পাটকে সোনালী আঁশ বলা হয়। এটি শুধু পরিবেশবান্ধব বলে এটাকে চটের ভেতর সীমাবদ্ধ রাখা যায়। আমি পাটের ভবিষ্যৎ এভাবে দেখি না।

তিনি আরো বলেন, আমরা কেন শাড়ি বানাতে পারি না। একজন বিজ্ঞানী বলেছেন, পাটের সমস্যা হলো এটি দেখতে অনেক লম্বা। কিন্তু প্রকৃত পক্ষে লেন্থ কম। তুলার চেয়ে অনেক কম। ব্যান্ডিং এ সমস্যা হয়। বিজ্ঞনীদের কাছেই তো সমাধান। আপনারাই এই সমস্যার সমাধান খুঁজে বের করতে পারেন। বিজ্ঞনীদের এই কাজটি করতে হবে। তাহলে বিজ্ঞানী মাকসুদুল আলম আপনাদের মধ্যে বেঁচে থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মতিয়া চৌধুরী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ