Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরে শেষেই এক অঙ্কে আসবে খেলাপি ঋণ

মতবিনিময় সভায় সোনালী ব্যাংকের সিইও

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৮:০১ পিএম

সোনালী ব্যাংকের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান বলেছেন, চলতি বছর শেষে সোনালী ব্যাংকের খেলাপি ঋণ এক অংকের ঘরে নেমে আসবে। বুধবার (৫ ফেব্রæয়ারি) সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। মো. আতাউর রহমান প্রধান বলেন, সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে বিশেষ করে সামাজিক নিরাপত্তা নিশ্চিতকল্পে সোনালী ব্যাংক দেশের প্রত্যন্ত অঞ্চলে সেবা প্রদান করে আসছে। সরকারের ৩৭ ধরনের ভাতা সোনালী ব্যাংক কোন ধরনের ফি ছাড়াই প্রদান করছে। অল্প সংখ্যক জনবল, অধিক শাখায় কাজ করার কারণে সেবার মানে সরকারি ব্যাংক বেসরকারি ব্যাংকের তুলনায় পিছিয়ে থাকার কারণ বলে উল্লেখ করেন তিনি। তবে আগামী দিনগুলোতে নতুন নিয়োগের মাধ্যমে এই সংকট দুর হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, ব্যাংক বেশি লাভ করার চেয়ে সেবার মানকেই সর্বাধিক গুরুত্ব প্রদান করবে আগামী দিনগুলোতে।

এক প্রশ্নের জবাবে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, দেশের মানুষকে মাত্র ১০ টাকায় একাউন্ট খোলা হয় সরকারি ব্যাংকে যার মাধ্যমে দেশের আপামর জনসাধারনকে ব্যাংকিং কার্যক্রমের আওতায় আনার ক্ষেত্রে বিরাট ভূমিকা রয়েছে এ ব্যাংকগুলোর। খেলাপি ঋণ আদায় প্রসঙ্গে মো. আতাউর রহমান প্রধান বলেন, গত বছর সোনালী ব্যাংক তিন হাজার কোটি টাকা খেলাপি ঋণ আদায় করেছেন। বিগত বছরে ২ শতাংশ ডাউন পেমেন্ট নিয়ে ঋণ নিয়মিত করা হয়েছে ২৬০০ কোটি টাকা। সরকারের এই সিদ্ধান্তে যথেষ্ট সাড়া পাওয়া গেছে। ব্যবস্থাপনা পরিচালক জানান, সোনালী ব্যাংকের ১২২৪ টি শাখাই অনলাইনের আওতায় আসায় দেশের প্রত্যন্ত অঞ্চলে সেবা প্রদান সহজতর হবে। আতাউর রহমান প্রধান বলেন, শেয়ার বাজার চাঙ্গা রাখতে সোনালী ব্যাংক চেষ্টা করছে। এত প্রতিকূলতার মধ্যেও গতবছর সোনালী ব্যাংকের ১৭৩০ কোটি টাকা পরিচালন মুনাফাকে বিশেষ অর্জন বলে তিনি মনে করেন। এক প্রশ্নের জবাবে সোনালী ব্যাংকের এমডি মো. আতাউর রহমান প্রধান বলেন, পদ্মা ব্যাংকে সোনালী ব্যাংকের বিনিয়োগ দেশের ব্যাংক খাতকে সুরক্ষারই অংশ। করোনা ভাইরাসের প্রভাবে চীনের সঙ্গে দেশের ব্যাবসায় প্রভাব পরবে বলে উল্লেখ করে তিনি। মতবিনিময় সভায় সোনালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবনুজ জাহান, জাহিদুল হক, জেনারেল ম্যানেজার মো. আবুল হাশেম, মো. জাকির হোসেন খান, কোম্পানী সেক্রেটারী মো. তাওহীদুল ইসলাম, ডেপুটি জেনারেল ম্যানেজার মো. মনিরুজ্জামান, নিরাপত্তা কর্মকর্তা মেজর তারেক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মতবিনিময় সভা

১৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ