Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:২৬ পিএম, ২ জুলাই, ২০১৬

কর্পোরেট রিপোর্ট : ঈদুল ফিতরের ছুটিতে গ্রাহকদের নগদ অর্থ উত্তোলনের সুবিধার্থে ব্যাংকের সব এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে পর্যাপ্ত অর্থ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বুথ থেকে টাকা উত্তোলনের হার আরও বাড়ানোর কথাও বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল সোমবার প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম ও পয়েন্ট অব সেলস (পিওএস) নেটওয়ার্ক চালু এবং নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে হবে। একইসঙ্গে এটিএম বুথের সার্বক্ষণিক নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। আর যেকোনো অঙ্কের লেনদেন মোবাইলের এসএমএস অ্যালাটের মাধ্যমে গ্রাহকদের জানাতে হবে। কোনো কারণে পিওএস বন্ধ থাকলে আগেই তা গ্রাহকদের অবহিত করতে হবে। অঞগ বন্ধের মধ্যে গ্রাহকদের যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন- তা নিশ্চিত করারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক ও কার্ড ছাড়া লেনদেনের ক্ষেত্রে দুই স্তরবিশিষ্ট নিশ্চিতকরণ ব্যবস্থা চালু রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি সার্বক্ষণিক হেল্পলাইন সাপোর্ট দেওয়ার কথাও বলা হয়েছে নির্দেশনায়। সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিবছরই ঈদের সময় এটিএম বুথগুলোতে টাকা না পেয়ে হয়রানির শিকার হন গ্রাহকেরা। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে আগাম সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, আসন্ন ঈদুল ফিতর ও পবিত্র লাইলাতুল ক্বদর উপলক্ষে আজ থেকে সরকারি ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি মিলিয়ে গত ১ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত সব সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ওই সময় দেশের সব বাণিজ্যিক ব্যাংক বন্ধ রাখতে নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। ডাচ্-বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাসেম মো. শিরিন বলেন, ঈদের ছুটিতে এটিএম বুথ থেকে টাকা তোলার চাপ বাড়ায় অনেক ক্ষেত্রে সমস্যা হয়ে থাকে। তবে এবার সব সমস্যা এড়াতে বিশেষ ব্যবস্থা নিয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। আজ শুধু গার্মেন্ট শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখতে কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিলেও ডাচ্-বাংলার সব শাখা খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু এটিএম বুথে টাকা রাখার সুবিধার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি বন্ধের মধ্যে কোনো বুথে টাকা না থাকলে পার্শ্ববর্তী শাখা যেন ঢোকানোর ব্যবস্থা করে, সে নির্দেশনাও দেওয়া হয়েছে।
এটিএম বুথ সেবাদাতা প্রতিষ্ঠান ব্র্যাকের হেড অব কমিউনিকেশন জারা জাবীন মাহবুব বলেন, ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখা ও নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ