Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যারা রাসূলের অনুসরণ করবে কিয়ামতে রাসূল (সা.) তাদের শাফায়াত করবেন -শায়খ সাইয়্যিদ ফাদি যুবা ইবনে আলী সিরিয়া

মৌলভীবাজারে লতিফিয়া হিফজুল কুরআন মাদরাসার পাগড়ি প্রদান অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪৬ পিএম | আপডেট : ৬:০৫ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২০

সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টার বার্মিংহাম ইউকের প্রিন্সিপাল, বিশিষ্ট ইসলামিক স্কলার, হাফিজুল হাদিস, সিরিয়ার শায়খ সাইয়্যিদ ফাদি যুবা ইবনে আলী বলেন, বাংলাদেশে আমার এই সফর মুহাব্বাতের সফর। আর এই মুহাব্বাত আল্লাহ ও তাঁর রাসূলের জন্য। কিয়ামতের দিন মানুষ অনেক বিপদের মুখোমুখি হবে। আর এই বিপদ থেকে বাঁচতে হলে এখন থেকেই রাসূলের পরিপূর্ণ অনুস্মরণ করতে হবে। তাহলেই এই বিপদ থেকে রক্ষা পেতে পারবো। কিয়ামতের দিন রাসূল (সা.) তাদের শাফায়াত করবেন।

তিনি বলেন, যারা আল্লাহকে ভয় করে, আল্লাহর জিকির করে, নামাজ কায়েম করে, রাসূলের অনুস্মরণ করে, তাঁর উপর দুরুদ শরীফ পড়ে তারাই আল্লাহর প্রিয়তম বান্দা। কিয়ামতের দিন ভাই থেকে ভাই, বন্ধু থেকে বন্ধু, পিতা থেকে সন্তান, স্বামী থেকে স্ত্রী বিচ্ছিন্ন হয়ে যাবে। এতোসব প্রিয় মানুষ যখন আলাদা হয়ে যাবে তখন আর কে বাকি থাকে? তভন একমাত্র আল্লাহর রাসূল (সা.) বাকি থাকবেন এবং তার মুহাব্বাতের মানুষদের শাফায়াত করবেন।

গতকাল শুক্রবার মৌলভীবাজারে হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) দরগাহ শরীফ জামে মসজিদে জুমার খুতবা ও বৃহস্পতিবার বাদ এশা মৌলভীবাজার সদর উপজেলার শমসেরগঞ্জ-দৌলতপুর গ্রামে আলহাজ হাফিয সাব্বির আহমদের বাড়ির মসজিদে লতিফিয়া হিফজুল কুরআন মাদরাসার হিফয সম্পন্নকারী ছাত্রদের পাগড়ি প্রদান অনুষ্ঠানে সাইয়্যিদ শায়খ ফাদি এ কথাগুলো বলেন। পৃথকভাবে প্রদত্ত বয়ানের বাংলা অনুবাদ করেন সিলেট সরকারি আলিয়া মাদরাসার সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ, অধ্যাপক মাওলানা আব্দুল মোছাব্বির ও ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রি ইউকের প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান।

লতিফিয়া হিফজুল কুরআন মাদরাসায় অনুষ্ঠিত পাগড়ি প্রদান অনুষ্ঠান পরিচালনা করেন উক্ত প্রতিষ্ঠান ও ব্রিটেনের বার্মিংহামে অবস্থিত সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টারের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ। হিফয সম্পন্নকারী ছাত্রদের মাথায় শায়খ সাইয়্যিদ ফাদি যুবা ইবনে আলী পাগড়ি পড়িয়ে দেন। এসময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে ক্রেস্ট ও পাগড়ি উপহার দেওয়া হয়। হিফয সম্পন্নকারী ছাত্রদের শায়খের পক্ষ থেকে নগদ টাকা উপহার দেওয়া হয়।

শমসেরগঞ্জে প্রদত্ত বয়ানে সাইয়্যিদ শায়খ ফাদি রাসূল (সা.) এর প্রতি সাহাবীদের মুহাব্বাতের নমুনা বিষয়ে দীর্ঘ বয়ান পেশ করে বলেন, নবী রাসূলগণের পরে যদি পৃথিবীর সকল মানুষের ঈমান একপাল্লায় রাখা হয় আর হযরত আবু বকর সিদ্দিক (রা.) এর ঈমান একপাল্লায় রাখা হয় তাহলে আবু বকর সিদ্দিক (রা.)-এর ঈমানের পাল্লা ভারি হয়ে যাবে। তিনি এই মর্যাদা লাভ করেছেন একমাত্র আল্লাহ ও তাঁর রাসূল (সা.)-কে সবচেয়ে বেশি ভালবেসে। তাই রাসূল (সা.)-কে আমাদের প্রাণের চেয়েও ভালবাসতে হবে। আর এই ভালবাসা শুধু জিহবা দিয়ে উচ্চারণ করলেই হবে না কিংবা মুখে সুন্নাত সুন্নাত বললেই হবে না। রাসূলকে ভালবাসতে হবে অন্তর দিয়ে এবং রাসূলের সুন্নাতের উপর আমল করে। তাঁর উপর দুরুদ ও সালাম পাঠ করে এবং নামাজ কায়েম করে। তিনি রাসূল (সা.) এর উপর বেশি বেশি দুরুদ শরীফ পাঠ করার গুরুত্ব আরোপ করে বলেন, রাসূলের উপর দুরুদ শরীফ পাঠ করলে আল্লাহ বান্দার গুনাহ মাফ করে দেন এবং যাবতীয় সমস্যার সমাধান করে দেন।

শায়খ সাইয়্যিদ ফাদি আলেম ও তালাবাদের দায়িত্ব এবং মসজিদ সম্পর্কে বলেন, রাসূল (সা.) মানুষকে দুটি ভাগে ভাগ করেছেন। একভাগে আলেম আর অন্যভাগে তালাবা। আলেমদের দায়িত্ব হলো যারা দ্বীন সম্পর্কে জানে না তাদেরকে জানানো আর তালাবাদের দায়িত্ব হলো আলেমদের নিকট থেকে জরুরী বিষয়গুলো জেনে নেওয়া। মসজিদ নামাজ ও ইসলামিক জ্ঞান অর্জনের স্থান। মসজিদে ৫ ওয়াক্ত নামাজ আদায়ের পর সেখানে কুরআন, আকিদা ও ফেকাহ শিক্ষা দেওয়া হবে। এখানে শুধু বাচ্চারা এসে পড়বে তা নয় বরং বয়স্ক ও মুরব্বি ব্যক্তিরাও এসে দ্বীনি জ্ঞান অর্জন করবে।

পৃথক দুটি বয়ানের সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌরসভার মেয়র আলহাজ মো. ফজলুর রহমান, সুমী মহসিনা অ্যাডুকেশন ট্রাস্ট আবাডিন, ইউকের চেয়ারম্যান আলহাজ মো. চন্দন মিয়া, সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টার, বার্মিংহাম, ইউকের পরিচালক আলহাজ মো. জসিম উদ্দিন, আনজুমানে আল ইসলাহ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা, হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) দরগাহ জামে মসজিদের মোতাওয়াল্লি সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ, মসজিদের ইমাম ও খতিব হাফিয মির্জা শামীম আহমদ, সানী ইমাম হাফিয মো. আব্দুল হান্নান, ডা. কুতুব উদ্দিন অ্যাডুকেশন ট্রাস্ট, মৌলভীবাজার এর চেয়ারম্যান মো. ফখরুল ইসলাম, মৌলভীবাজার জেলা আল ইসলাহর সহ-সাধারণ সম্পাদক মাওলানা সৈয়দ ইউনুছ আলী, মাওলানা ইছহাক আহমদ, সাপ্তাহিক পূর্বদিক পত্রিকার সহযোগী সম্পাদক সালাহ্ উদ্দিন ইবনে শিহাব, আনজুমানে আল ইসলাহ মৌলভীবাজার জেলা শাখার অফিস সম্পাদক মাওলানা শফিকুল আলম সুহেল, মৌলভীবাজার জেলা তালামীযের সাবেক সভাপিত মো. নিলুর রহমান, মো. আব্দুর রাজ্জাক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ