Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনে বাংলাদেশি কেউ আন্তর্জাতিক পর্যবেক্ষক হতে পারবে না: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ৫:০৮ পিএম

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশি কোনো নাগরিক নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক হতে পারেন না বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, দেশের আইনানুযায়ী এটা গ্রহণযোগ্য নয়।

শুক্রবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের করোনাভাইরাস স্ক্রিনিং কার্যক্রম পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যিনি আন্তর্জাতিক পর্যবেক্ষক হবেন তাকে অবশ্যই বাংলাদেশি নাগরিক নয় এমন কেউ হতে হবে।

সিটি নির্বাচনে বাংলাদেশি নাগরিকদের আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, এটা কিভাবে ঘটলো জানি না। বিদেশি যেসব দূতাবাস এদেশে আছে, তারা তাদের কোড অব কন্ডাক্ট (আচরণবিধি) জানে।

তিনি বলেন, আমাদের দেশের নির্বাচন কমিশন আইনানুযায়ী আন্তর্জাতিক পর্যবেক্ষক হতে হলে বিদেশি হতে হবে। কিন্তু দুঃখজনকভাবে বিভিন্ন মিশন তাদের বাংলাদেশি কর্মচারীদের আন্তর্জাতিক পর্যবেক্ষক নিয়োগ করেছেন। এটা পুরোপুরি আইনের লঙ্ঘন। এজন্য আমরা বলেছি বিদেশি কূটনীতিকদের কোড অব কন্ডাক্ট মেনে চলতে হবে।

আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পাওয়া বাংলাদেশিদের থামানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, সেটা ইলেকশন কমিশন জানে। এজন্য বিদেশি মিশনগুলোকেও দায়িত্ব নিতে হবে। তাদের আইন বলে দেওয়া হয়েছে সুতরাং যেসব বাংলাদেশিদের তারা আন্তর্জাতিক অবজারভার বানিয়েছে তাদের নির্বাচন সেন্টার ভিজিট করতে দেয়া ঠিক হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি নির্বাচন

১৭ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১২ জানুয়ারি, ২০২২
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ