Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সমালোচনা না করে সমাধান করুন কর্মশালায় স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সমালোচনা কিংবা বাংলাদেশকে অন্য দেশের সাথে তুলনা না করে দেশের সমস্যা সমাধানে নতুন গবেষণা, আবিষ্কার, যুগোপযোগী সমাধান এবং সঠিকভাবে সমস্যা চিহ্নিতকরণের আহŸান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম।

গতকাল রোববার রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে দুর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনায় সচেতন নগর গঠনের উদ্দেশ্যে দু’টি প্রকল্পের উদ্বোধন ও এ সংক্রান্ত কর্মশালায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহŸান জানান তিনি। নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসোর্শিয়াম পার্টনারদের আয়োজনে কর্মশালাটি আয়োজিত হয়।

এসময় মন্ত্রী বলেন, আমাদের অনেক ধরণের সমস্যা আছে। এগুলো এক রাতেই সমাধান হবে না, উন্নয়ন সংস্থা, গবেষক, প্রকৌশলী সবাইকেই নগর গঠনে ভ‚মিকা রাখতে হবে। প্রতিবন্ধকতাও আছে, আপনারা বিষয়গুলো সঠিকভাবে চিহ্নিত করে কাজ করুন।

উদ্বোধন করা প্রকল্পগুলোর একটি ‘স্ট্রেংদেনিং আরবান রেজিলিয়েন্স প্রোজেক্ট (সার্প-২)’ যেটির কনসোর্শিয়াম পার্টনার হিসেবে কাজ করছে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেইনিং সেন্টার (পিএসটিসি) এবং কমিউনিটি পারটিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিডি)। নাগরিক সহনশীলতা বৃদ্ধি করে একটি নিয়মতান্ত্রিক, অন্তর্ভুক্তিমূলক ও সমন্বিত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশে নগর বিপর্যয় ও ঝুঁকির প্রভাব হ্রাস করণে কাজ করবে সার্প-২ প্রকল্প। এ পদক্ষেপটি সমস্ত প্রাসঙ্গিক অংশীদার যেমন, বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং স্বেচ্ছাসেবকদের জড়িত করে বিভিন্ন কৌশল, পাঠ ও পদক্ষেপকে প্রাতিষ্ঠানিককরণের প্রক্রিয়ায় জোর দেবে। প্রকল্পটির আরও একটি অগ্রাধিকার হল নাগরিক সহনশীলতা বৃদ্ধি উদ্যোগে সর্বাধিক প্রান্তিক গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করা।

এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স, জার্মান রেড ক্রসের হেড অফ অফিস গৌরব রায় প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ