Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছাত্রফ্রন্টের দুই কর্মীকে মারধরের জেরে বিএম কলেজে উত্তেজনা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ৭:০৬ পিএম

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মাক্সবাদী) দুই নেতা লাঞ্ছিত হওয়ার জেরে বরিশাল বিএম কলেজে বামপন্থী ছাত্র সংগঠনগুলো এবং ছাত্রলীগের একাংশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গত ১৫ জানুয়ারী ছাত্র লাঞ্ছনার ঐ ঘটনার জেরে মঙ্গলবার বামপন্থী ছাত্র সংগঠনগুলো ক্যাম্পাসে মাননবন্ধনের চেষ্টা করলে ছাত্রলীগের বাঁধায় ব্যর্থ হয়। পরে তারা নগরীর টাউন হলের সামনে সাধারন শিক্ষার্থী ব্যানারে মানববন্ধন করেছে। অপরদিকে ছাত্রলীগের একাংশও সাধারন শিক্ষার্থী ব্যানারে সন্ত্রাস, মাদক, ইভটিজিং ও বহিরাগতমুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবীতে বিএম কলেজে পাল্টা মানববন্ধন করে। লাঞ্ছিত ছাত্রফ্রন্টের দুই নেতা হচ্ছে- বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক সুজয় শুভ ও সদস্য সচিব আলিসা মুনতাজ। তারা উভয়ে বিশ্ববিদ্যায়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।
বিএম কলেজের কমিটি ও পদপদবীহীন ছাত্রলীগ নেতা রাশেদুল ইসলাম আকাশ সাংবাদিকদের জানিয়েছে, ১৫ই জানুয়ারী রাত সাড়ে ১০টায় বিএম কলেজের অন্ধকারাচ্ছন্ন সন্ধানী ব্লাড ডোনার ক্লাবের সামনে সুজয় শুভ ও আলিসা মুনতাজকে অপত্তিকর অবস্থায় দেখতে পান আরেক ছাত্রলীগ কর্মী লিওন। তিনি তাদের ক্যাম্পাস ছেড়ে চলে যেতে বললে তারা লিওনকে মারধর করে। পরে সিনিয়ররা এসে মিমাংসার কথা বললে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে ছেড়ে দেয়।
বিশ্ববিদ্যালয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক সুজয় শুভ জানান, সেদিন বিএম কলেজে বসে আলিসা মুনতাজের সঙ্গে সাংগঠনিক আলাপ করছিলেন। সেসময় লিওন নামের ছাত্রলীগ নেতা বলে দাবীদার এসে তাদের চলে যেতে বলে। একপর্যায়ে লিওন আমাদের উদ্দেশ্যে গালাগাল শুরু করে। এর প্রতিবাদ করলে লিওনের নেতৃত্বে ২৫/৩০ জন তাদের ওপর হামলা চালায়। বিষয়টি কলেজ প্রশাসনকে জানানো হয়েছে। সুজয় বলেন, আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে কলেজ প্রশাসন নেবে। ছাত্রলীগকে তো দায়িত্ব দেয়া হয়নি।
পাল্টাপাল্টি অভিযোগ প্রসঙ্গে বিএম কলেজ শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক আলামিন সরোয়ার বলেন, বিএম কলেজে বহিরাগত প্রবেশ সম্পূর্ন নিষিদ্ধ। সেখানে রাতে বহিরাগতদের কলেজ ক্যাম্পাসে কাজটা কি জানিনা। ১৫ তারিখ ঘটনার পরপরই পুলিশকে জানানো হয়। কিন্তু তারা ঘটনাস্থলে এসেও কোনো ব্যবস্থা নেয়নি। মঙ্গলবার ক্যাম্পাসে কর্মসূচী পালনে ছাত্রলীগের গ্রুপটি পূর্ব অনুমতি নিলেও ছাত্রফ্রন্ট নেয়নি বলেও জানান তিনি। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ