Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হাইকোর্টে খারিজ সিটি নির্বাচন পেছানোর রিট

সংক্ষুব্ধ রানা দাশ গুপ্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর রিট খারিজ করে দেয়া আদেশের বিরুদ্ধে আপিল করবেন অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ। গতকাল মঙ্গলবার তিনি এ কথা জানান। এর আগে রিটটি খারিজ করে দেন বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ। ‘বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ’র পক্ষে রিটটি দায়ের করা হয়।

প্রাথমিক শুনানি গ্রহণ শেষে আদালত এই খারিজাদেশ দেন। রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নূর উস সাদিক। নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম। খারিজ হওয়ার পর সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ বলেন, উচ্চ আদালতে গিয়েও যদি এ দেশের ধর্মীয় সংখ্যালঘুরা আইনানুগ বিচার না পায়, তখন আমরা ভাবছি ভবিষ্যৎটা কোথায়? আমরা যাব কোথায়?

তিনি বলেন, নির্বাচন কমিশন ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। বাংলাদেশের যারা ভিন্ন ধর্মাবলম্বী তাদেরও তো ধর্মীয় অনুভ‚তি আছে, তাদেরও পূজা-অর্চনা করার অধিকার রয়েছে। আমার মতে, এর মধ্য দিয়ে (রিট খারিজ) এই অধিকারগুলো ক্ষুণœ করা হচ্ছে, খর্ব করা হচ্ছে। এমনকি আমাদের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। আমরা হাইকোর্টে বিষয়টি তুলে ধরেছি। রানা দাশ গুপ্ত আরো বলেন, রিটের শুনানিতে হাইকোর্ট তিথির প্রসঙ্গ তুলেছেন। কিন্তু দুঃখজনকভাবে হলেও সত্য, হাইকোর্ট আগামী ২৯ জানুয়ারি কোন কারণে ছুটি দেয়া হলো এবং কোনো কারণে ১ ফেব্রæয়ারি স্কুল-কলেজগুলোতে পরীক্ষা হচ্ছে, এ বিষয়টিকে নিয়ে আমাদের রিট আবেদন খারিজ করেছেন। কিন্তু পূজার যে ব্যাপকতা এবং পূজার সঙ্গে যে উৎসবের আঙ্গিক- এটাকে বিবেচনায় আনার প্রয়োজন মনে করেননি হাইকোর্ট। যেহেতু হাইকোর্ট এ আদেশ দিয়েছেন আমরা নাগরিক হিসেবে এই আদেশে সংক্ষুব্ধ। তাই এ বিষয়ে আপিল করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি নির্বাচন

১৭ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১২ জানুয়ারি, ২০২২
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ