Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহম্মদপুরে ঘোড় দৌড় মেলা

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

গতকাল রোববার হাজার হাজার মানুষের মিলন মেলা, আর হাজারো পণ্যের সমাহারের মধ্যদিয়ে মহম্মদপুরের বড়রিয়া গ্রামের শতবর্ষী ঘৌড় দৌড় মেলা অনিষ্ঠিত হয়। মেলা উপলক্ষে জমজমাট হয়ে উঠে মেলা এলাকা। মেলাকে কেন্দ্র করে এলাকার প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজনে পরপুর্ণ।
প্রতি বছর ১২ ও ১৩ জানুয়ারি এ মেলা অনুষ্ঠিত হয়। মেলা উপলক্ষে আত্মীয় স্বজনরা আগেভাগেই আসা শুরু করে। প্রতিটি বাড়ি আত্মীয় স্বজনের আনাগোনায় মুখর হয়ে উঠেছে। মেলা উপলক্ষে এলাকা মানুষের মিলন মেলায় পরিনত হয়েছে। অতিথি আপ্যায়নের জন্য প্রতিটি বাড়িতে আয়োজন করা হচ্ছে মুড়ি মুড়কী, পিঠা পুলিসহ নানান খাবারের। প্রতি বছর এ মেলা উপলক্ষে এলাকার মানুষকে এ প্রস্তুতি নিতে হয়। তাই তারা অভ্যাস্থ।
মেলার শান্তি শৃংখলা বজায় রাখার জন্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী বাড়তি ব্যবস্থা গ্রহন করেছে। ঘোড়দৌড় উপলক্ষে শত বছর ধরে এ মেলা অনষ্ঠিত হয়ে আসছে। মাগুরা, নড়াইল, ফরিদপুর, যশোরসহ বিভিন্ন স্থান থেকে ঘোড়দৌড়ে অংশ নিতে আসছে প্রায় ৫০ টি ঘোড়া। তার সাথে মেলায় নানান পসরা নিয়ে বসছে বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা। এলাকার মানুষ এ দিনটির জন্য অপেক্ষা করে থাকে প্রতিবছর। মেলায় আসা সকল ব্যবসায়ী অথবা দর্শনার্থীদের কোনোরকম সমস্যা হলে সমাধানের জন্য কর্তপক্ষের নিকট জানাতে বলা হয়েছে। মেলা কমিটির সভাপতি-জাহাঙ্গীর আলম খান (বাচ্চু) ব্যবসায়ীসহ সকলকে কোন সমস্যা দেখা দিলে যোগাযোগ করার জন্য আহবান জানিয়েছেন। প্রতি বছর নিদ্দিষ্ট দিনে এ মেলা অনুষ্ঠিত হয়। এলাকার মানুষ তাদের আত্মীয় স্বজনদের এ মেলায় আমন্ত্রন জানায়। মহম্মাদপুর উপজেলার বড়ুরিয়া গ্রামে এ মেলা প্রতিবছর অনুষ্ঠিত হয়। মেলায় হাজার হাজার মানুষের উপস্থিতিতে এলাকা মুখরিত হয়ে উঠেছে। এলাকা মানুষের কলরবে মুখরিত হয়ে নবরূপ ধারণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ