Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিষমুক্ত সবজি চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকার ধামরাইয়ে বেগুন টমেটো মিষ্টি-কুমড়া লাউয়ের পাশাপাশি ব্রোকলি (সবুজ ফুলকপি) এবং রেডক্যাবিজ (লাল বাঁধাকপি) চাষে কৃষকরা ব্যাপক সফলতা অর্জন করেছে তাও আবার বিষমুক্ত। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে বিষমুক্ত এসব সবজি উৎপাদনে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া তুলেছেন বেসরকারি উন্নয়ন সংন্থা সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভস (এসডিআই) নামের একটি প্রতিষ্ঠান। প্রকৃতিক উপায়ে বিষমুক্ত সবজি চাষের জন্য কৃষকদের প্রশিক্ষন ও মাঠ পর‌্যায়ে সার্বক্ষনিক তদারকির জন্যই কৃষকদের আগ্রহ বেড়েছ। ব্রোকলি ও রেড ক্যাবিজ এটি পুষ্টিসমৃদ্ধ শীতকালীন সবজি। বর্তমানে ব্রোকলি (সবুজ ফুলকপি) ও রেড ক্যাবিজ (লালবাঁধা) কপি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। একদিকে নতুন অন্যদিকে বিষমুক্ত আবার বাজারে সব সবজির চাইতে দামটাও বেশী। অন্যান্য সবজির চেয়ে ফলন ও বেশভাল আবার দামের দিকেও বেশী থাকায় ধামরাইয়ে কৃষকদের মধ্যে এ সবজি চাষে বেশ আগ্রহ বেড়েছে।
এ প্রসঙ্গে কথা হয় উপজেলার সানোড়া ইউনিয়নের বাসনা গ্রামের লাল মিয়ার ছেলে মোশারফ হোসেনের সঙ্গে। তিনি প্রায় ১৫ বছর ধরে বিভিন্ন কৃষিপণ্য উৎপাদনের পাশাপাশি সবজি চাষের সঙ্গে সম্পৃক্ত রয়েছে। পূর্বে সবজি চাষে নানা রাসায়নিক সার ও বিষ প্রয়োগ করলেও গতকয়েক বছর ধরে এখন তা করছে না এসডিআই কর্মীদের পরার্মশে। বিশেষ করে বেসরকারি উন্নয়ন সংন্থা সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভস (এসডিআই) নামের একটি এনজিওর ব্যবস্থাপনায় গত ১ বছর ধরে নিজ জমিতে চাষ করছে ব্রোকলি ও রেড ক্যাবিজ। কৃষক মোশারফ সাংবাদিকদের বলেন, বাজারে সাধারণ ফুলকপি ও বাঁধা কপির চাইতে উৎপাদন খরচ একই হলেও বাজারে ব্রোকলি ও রেড ক্যাবিজ চাহিদা ও দাম অনেক বেশী। তাই শুধু বাসনা এলাকায় নয় এখন এই এসজিওর সার্বিক সহযোগীতা নিয়ে ধামরাইয়ে বেশ কিছু এলাকায় মোশারফের পাশাপাশি অনেক কৃষকই ব্রোকলি ও রেড ক্যাবিজ চাষে এগিয়ে আসেছে। স্রষ্টার সৃষ্টি হরেক রকমের সবজির মধ্যে ব্রোকলিও অন্যতম। এটি এমন একটি সবজি যাতে ক্যালোরির পরিমাণ খুবই কম কিন্তু ব্রোকলি ভিটামিন, মিনারেল আর ফাইবার এ পরিপূর্ণ। প্রত্যেকদিন খাবারে ব্রোকলি রাখলে তা আপনার সুস্বাস্থ্যের কারণ হতে পারে।
এ প্রসঙ্গে সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভস (এসডিআই) এর নির্বাহী পরিচালক সামছুল হক বলেন, কৃষকদের অর্থনৈতিকভাবে লাভবানের জন্য এ কপি চাষে উদ্বুদ্ধ করেছি। শুধু তাই নয় অন্যান্য কপির তুলনায় এ কপিতে প্রচুর পরিমান পুষ্টিগুণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ