Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃষ্টিতে আলু চাষির স্বস্তি

ইসমাইল খন্দকার, সিরাজদিখান (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় বৃষ্টি হওয়ায় আলু চাষিদের মুখে হাসি ফুটেছে। গত কয়েক বছর লোকসানের পরেও নতুন স্বপ্ন নিয়ে যারা আলু রোপন করেছে দুই বারের বৃষ্টিতে কিছুটা খরচের পরিমান কমায় স্বস্তির নিঃশ্বাস নিচ্ছে কৃষকরা। তবে বৃষ্টির কারণে এখন কৃষকদের সেচ ব্যবস্থার প্রয়োজন হবে না এবং পোকামাকড় দমনসহ ফলন বৃদ্ধিতে সহায়ক হবে। তবে গত বছরের তুলনায় এবছর ১৫০ হেক্টর জমিতে আলু চাষ কম হয়েছে।
জানা যায়, দেশের সবচেয়ে বেশি আলু উপাদকারী এই মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান। ভালো লাভের আশায় উপজেলার ১৪টি ইউনিয়নের বেশির ভাগ কৃষকই আলু পরিচর্যায় খুবব্যস্ত সময় পার করছেন।
প্রায় ১৯ হাজার চাষি এ উপজেলায় আলু চাষের সঙ্গে জড়িত। গত কয়েকবছর ধরে লোকসানে পরে অনেক চাষিকে সর্বস্বান্ত হলেও তারা আবারো নতুন মৌসুমের শুরুতে নতুন স্বপ্ন নিয়ে আলু চাষ করছেন।
উপজেলার কৃষি স¤প্রসারণ অধিদফতরের তথ্য মতে, গত বছর সিরাজদিখানে ৯ হাজার ৩৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছিল। এবার ৯ হাজার ২ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।
আলুর ওপর নির্ভরশীল হওয়ার কারণে একটানা কয়েক বছর একাধিকবার আলুর বাম্পার ফলনের পরেও লাভের মুখ দেখেননি এ উপজেলার কৃষকরা। এবছরেও তার ব্যতিক্রম হয়নি। তবে মজুদদার, বড় কৃষকসহ ব্যবসায়ীরা ২০১৯ সালের শেষের দিকে কিছুটা লাভবান হলেও মধ্যস্বত্বভোগী ও ছোট কৃষকরা মূলধন হারিয়ে অতি কষ্টে দিনাতিপাত করছে। তার পরেও অন্য কোনো ফসল উৎপাদন করতে না পারায় আলুচাষই করে যাচ্ছেন এ অঞ্চলের কৃষকরা। তবে কিছু এলাকায় কৃষি অফিসের সহায়তায় আলুর মৌসমেও অন্য সবজির আবাদ করছে।
উপজেলার লতব্দী ইউনিয়নের মোস্তফা খন্দকার বলেন, আলু গাছ এখন পর্যন্ত ভাল আছে। মৌসুমের শুরুতে বৃষ্টি হওয়ায় জমিতে পানি দেয়ার খরচ কমেছে এবং পোকামাকড় কম হবে। সেলো মেশিন দিয়ে পানি দিলে পাইপের কারণে আলুর জমি নষ্ট হয় ও জমির মাটি দেবে যায়। বৃষ্টির কারনে তা থেকে বাচা গেল।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সুবোধ চন্দ্র রায় বলনে, এবছর আলুচাষ কিছুটা কমেছে। তবে বোরো ধান, সরিষা অন্যান্য শাক সবজি কিছুটা বারবে। এ বৃষ্টিটা কৃষকদের ভিটামিনের কাজ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ