Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাসের হার প্রাথমিকে ৯৫.৫০ ইবতেদায়ীতে ৯৫.৯৬

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার প্রাথমিক সমাপনীতে পাস করেছে ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী। প্রাথমিক সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। আর ইবতেদায়ীতে পূর্ণ জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন। দুই পরীক্ষাতেই অংশগ্রহণে এবং পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। ছাত্রদের পাশের হার ৯৫ দশমিক ৩৭ শতাংশ এবং ছাত্রীদের পাশের হার ৯৫ দশমিক ৬১ শতাংশ। প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার বিবেচনায় বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে। এই বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৯৩ শতাংশ। ৬৪ জেলার মধ্যে গাজীপুর প্রথম স্থানে রয়েছে। এই জেলার পাসের হার ৯৯ দশমিক ১৪ শতাংশ। ৫১০ উপজেলা/থানার মধ্যে ভোলার দৌলতখান উপজেলা শতভাগ পাস করেছে।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষ্যে গতকাল (মঙ্গলবার) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষা।

প্রাথমিক শিক্ষা সমাপনী: এবারের প্রাথমিক শিক্ষা সমাপনীতে মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১১ লাখ ২৪ হাজার ২২৫জন ছাত্র এবং ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন ছাত্রী। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩জন। পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮জন। তার মধ্যে ছাত্র ১ লাখ ৪১ হাজার ৪৫১জন এবং ছাত্রী ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী: ইবতোদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬জন ছাত্র এবং ১ লাখ ৪৬ হাজার ২৪২জন ছাত্রী। মোট ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং ১ লাখ ৪১ হাজার ৪০জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৮৫ এবং ছাত্রী ৬ হাজার ১৯২জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ছাত্রদের সংখ্যা বেশি হলেও গড় পাসের হারে মেয়েরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ। পাসের হার বিবেচনায় রাজশাহী বিভাগ সবার শীর্ষে। এই বিভাগে ইবতেদায়ীতে পাসের হার ৯৭ দশমিক ৮১ শতাংশ। জেলার মধ্যে সর্বোচ্চ ৯৬ দশমিক ৪৪ শতাংশ নওগাঁ জেলায়। এছাড়া মোট ৮৩টি উপজেলায় শতভাগ ছাত্রছাত্রী পাস করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ