Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড. আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নিয়োগ দিযেছে সরকার।
গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অপরদিকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানকে আজ সোমবার থেকে অবসর প্রদান করা হয়েছে। কায়কাউস বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ২০১৬ সালের ১৫ ডিসেম্বর বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হন তিনি। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি সচিব পদে পদোন্নতি পান। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি কায়কাউসকে সিনিয়র সচিব করা হয়।
কায়কাউস ১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আহমেদ কায়কাউস সরকারের বিভিন্ন দফতরে দায়িত্ব পালন করেছেন।

উচ্ছ্বাসিত পটিয়াবাসী
চট্টগ্রাম ব্যুরো জানায় : প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবারও পেল চট্টগ্রাম। চট্টগ্রামের কৃতিসন্তান বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস গতকাল রোববার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ লাভ করেছেন। তার এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগের খবরে চট্টগ্রামবাসী আনন্দিত। বিশেষ করে ড. আহমদ কায়কাউসের গ্রামের বাড়ি দক্ষিণ চট্টগ্রামের পটিয়া উপজেলার মানুষ দারুণ খুশি।
শিক্ষা-দীক্ষায় চট্টগ্রাম শুধুই নয়, সারাদেশে পটিয়া অগ্রগামী। পটিয়া পৌরসভার ২নং সুচক্রদ-ী ওয়ার্ডের সম্ভ্রান্ত, সংস্কৃতিমনা, শিক্ষানুরাগী ও বনেদি পরিবারে ড. আহমদ কায়কাউসের জন্ম। তার পিতার নাম আহমদ কায়কোবাদ। প্রখ্যাত সাহিত্যিক পুঁথি গবেষক আবদুল করিম সাহিত্য বিশারদ তাদের নিকটাত্মীয়। এ এলাকার অপর কৃতী সন্তান বিচারপতি ফজলুল করিম বাংলাদেশের প্রধান বিচারপতি ছিলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হওয়ায় গতকাল তার গ্রামের বাড়িতে পাড়া-প্রতিবেশী ও সাধারণ মানুষ আনন্দ প্রকাশ করেন। ড. আহমদ কায়কাউস মুখ্যসচিব পদে মো. নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হলেন।

এর আগে চট্টগ্রামের হাটহাজারীর কৃতিসন্তান ড. এম আবদুল করিম প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পালন করেন। সম্প্রতি মন্ত্রীপরিষদ সচিবের পদ থেকে অবসর নিয়ে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক পদে যোগ দিয়েছেন বৃহত্তর চট্টগ্রামের অপর কৃতিসন্তান মোহাম্মদ শফিউল আলম।

 



 

Show all comments
  • habibur rahman ১৮ মে, ২০২০, ৯:৩৮ পিএম says : 0
    ৫০ লাখ লোকের মধ্যে আমি কী না আমার এন আইডি কী সিলেক্টেড আচে
    Total Reply(0) Reply
  • habibur rahman ১৮ মে, ২০২০, ৯:৩৮ পিএম says : 0
    ৫০ লাখ লোকের মধ্যে আমি কী না আমার এন আইডি কী সিলেক্টেড আচে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ