Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চরফ্যাশনে এইচএসসিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

চরফ্যাশন (ভোলা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

চরফ্যাশন পৌরসভায় অবস্থিত ফাতেমা মতিন মহিলা মহাবিদ্যালয়ে এইচএসসি পরীক্ষায় ফরম পুরনে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। কলেজের উন্নয়নসহ বিভিন্ন খাতে খরচ দেখিয়ে শিক্ষাবোর্ডের নির্ধারিত ফি ছাড়াও অধিকাংশ শিক্ষার্র্থীর কাছ থেকে ১ থেকে দেড় হাজার টাকা অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফরম পুরন গত ১৭ ডিসেম্বর শুরু হয়ে গতকাল শনিবার ২৮ ডিসেম্বর শেষ হয়। কলেজে এইচএসসি পরীক্ষায় নিয়মিত ২৭০ জন শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে ২৮ ডিসেম্বর পর্যন্ত মোট নিয়মিত ও অনিয়মিত ফরম পুরণ করেছে ২৭৪ শিক্ষার্থী। শিক্ষাবোর্ডের নির্ধারিত ফি রয়েছে মানবিক ও বানিজ্য বিভাগে ২,২৩৫/- টাকা ও বিজ্ঞান বিভাগে ২,৭৯৫/- টাকা। অনিয়মিত মানবিক ও বাণিজ্য শিক্ষার্থীদের ২,৩৩৫/- টাকা ও বিজ্ঞান বিভাগে ২,৮৯৫/-টাকা।
শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, নির্বাচনী পরীক্ষায় কার্যকৃত শিক্ষার্থীদের কাছ থেকে ৩৫শ’ থেকে ৪ হাজার টাকা গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত নেয়া হয়েছে ১ থেকে দেড় হাজার টাকা। দক্ষিণ ফ্যাসন গ্রামের দিন মজুরের কন্যার কাছ থেকে ৩,৫০০/- টাকা গ্রহণ করা হয়েছে। দিনমজুর ও খেটে খাওয়া অভিভাবকের জন্যে কলেজ অধ্যক্ষ মো. হোসেনের নিকট থেকে কেউ অতিরিক্ত টাকা গ্রহণে ছাড় পায়নি। এমদাদুল হক মিলনের বাগনির কাছ থেকে ৩০০০/- টাকা গ্রহণ করা হয়েছে। এইচএসসি মানবিক পরীক্ষার্থী আরজু আক্তারের কাছ ২৭০০/- টাকা গ্রহণ করা হয়। এভাবে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হয়েছে।
কলেজ কর্র্তৃপক্ষের দাবি তাদের কাছ থেকে কেন্দ্র ফি ও খরচবাবদ টাকা আদায় করা হয়। দেখা যায় এইচএসসির প্রবেশপত্র গ্রহণের সময়ে শিক্ষার্থীর কাছ থেকে জনপ্রতি ৫০০/- টাকা আদায় করা হয়।
এই ব্যপারে কলেজের অধ্যক্ষ মো. হোসেন বলেন, বোর্ডের নির্ধারিত ফি অনুযায়ী ফরম পুরণের টাকা নেয়া হয়, অতিরিক্ত টাকা আদায় করা হয় না।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক মিলন বলেন, আমরা অভিযোগ পেলেই বোর্ডকে অবগত করব অধ্যক্ষ কারো কথা শুনে না।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন বলেন, লিখিত অভিাযোগ করলে আমাদের ব্যবস্থা গ্রহণ করতে সুবিধা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ