Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি ওষুধ স্টোরের পাশে পাবলিক টয়লেট

হুমকিতে সোনারগাঁওয়ের জনস্বাস্থ্য

মোক্তার হোসেন মোল্লা, সোনারগাঁও (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সোনারগাঁও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের প্রধান ওষুধ স্টোরের রাস্তায় দেয়াল ঘেষে পাবলিক টয়েলেট নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম পাবলিক টয়েলেট অন্যত্র নির্মাণের জন্য লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অনুরোধ করেন। অপরিকল্পিত ও অস্বাস্থ্যকরভাবে ১টি ওষুধ স্টোরের সামনের রাস্তায় পাবলিক টয়েলেট নির্মাণ হলে মারাত্মক হুমকিতে পড়বে জনস্বাস্থ্য।
জানা গেছে, নারায়নগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা জনস্বার্থে সোনারগাঁয়ের জনগুরুত্বপূর্ণ স্থানে ৬টি পাবলিক টয়েলেট নির্মাণের ব্যবস্থা করেন। এর মধ্যে ১টি পাবলিক টয়েলেট সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মাণের অনুমতি দেয়া হলেও নির্ধারণ করা হয়নি স্থান। সোনারগাঁবাসীর জনস্বাস্থ্য হুমকিতে জেনেও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পলাশ কুমার সাহা ও হাসপাতালের আরএমও ডা. সজিব রায়হান গোপনে পরিবার পরিকল্পনা বিভাগের ওষুধের স্টোরের সামনের রাস্তায় ও দেয়াল ঘেষে পাবলিক টয়েলেট নির্মাণের স্থান নির্ধারণ করে কাজ শুরু করেন। বিষয়টি জানাজানি হলে সমালোচনার ঝড় বইতে থাকে। স্থানীয়দের অভিযোগ, এমপির উন্নয়ন প্রকল্পকে বিতর্কিত করতেই এ কাজ করেছেন টিএইচও ও আরএমও।
জানা গেছে, ওষুধ তৈরিতে সঠিক নিয়ম অনুসরণ করা হলেও সংরক্ষণ দুর্বলতায় এর গুণাগুণ অনেক সময় নষ্ট হয়। ওষুধ সংরক্ষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) সুনির্দিষ্ট নীতিমালা থাকলেও বাংলাদেশে তা মানা হচ্ছে না। নীতিমালায় সংরক্ষণ কক্ষের আর্দ্রতা ৬০ শতাংশের নিচে রাখার কথা বলা হয়েছে। ক্ষেত্র বিশেষ সংরক্ষণ কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র
থাকার কথাও বলা হয়েছে নীতিমালায়। তাপমাত্রা সহনীয় পর্যায়ে আছে কিনা, সেজন্য কক্ষের একাধিক স্থানে থার্মোমিটার রাখার কথা বলা হয়েছে। সর্বোপরি কক্ষের আয়তনভেদে রাখতে হবে এক বা একাধিক রেফ্রিজারেটর ও ফ্রিজার। শুধুমাত্র সংরক্ষণের গাফিলতিতে রোগ নিরাময়ের ওষুধ কখনো কখনো বিষ হয়ে উঠতে পারে। অস্বাস্থ্যকর পরিবেশে সংরক্ষিত ওষুধে সহজেই জীবাণু আক্রমণ করতে পারে। যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। আর ওষুধ স্টোরের দেয়াল ঘেষে পাবলিক টয়েলেট নির্মাণে বন্ধ হবে ওষুধ স্টোরের ভেন্টিলেটার এবং খুব সহজেই মারাত্মক জীবাণু সংক্রামণ হবে স্টোরে রাখা ওষুধে। আর এ ওষুধ ব্যবহারের ফলে মারাত্মক হুমকিতে পড়বে জনস্বাস্থ্য।
উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের পদ্ধতির মধ্যে উল্লেখযোগ্য হলো, আইইউডি, ইমপ্ল্যান। এ পদ্ধতি শরীরে ১০ বছর, ৫ বছর থাকার পর পুনরায় খুলতে হয়। এদিকে ওয়াশরুমে বংশবিস্তার করে এমন কয়েকটি ক্ষতিকর জীবাণু হলো- পাকস্থলি ও অন্ত্রের রোগ সংশ্লিষ্ট ভাইরাস, আণবিক প্যাথোজেন, ত্বকের রোগের জীবাণু, শ্বাসণালীর রোগ সংশ্লিষ্ট জীবাণু, ক্ষুদ্র ছত্রাক। এছাড়াও ঊ.পড়ষর, চংবঁফড়সড়হধং ধবৎঁমরহড়ংধ, ঝঃধঢ়যুষড়পড়পঁং ধঁৎবঁং, ঊহঃবৎনধপঃবৎ এর মতো বিপজ্জনক জীবাণুও ওয়াশরুমে জন্ম নেয়। টয়েলেটে বিপজ্জনক কোনো ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সংক্রমণ ঘটলে তা সহজেই ওষুধ স্টোরে ছড়িয়ে যেতে পারে। এবং খুব সহজেই মানবদেহের ভেতরে প্রবেশ করে মারাত্মক ক্ষতি করতে পারে, এমনটাই বললেন পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডা. আব্দুর রব (এমসিএইচ-এফপি)
এ বিষয়ে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, পরিবার পরিকল্পনা স্টোরে পুরো সোনারগাঁয়ের ওষুধ মজুদ রয়েছে। আর এ জীবনরক্ষাকারী ওষুধ সোনারগাঁবাসী ব্যবহার করবে। এ জায়গায় পাবলিক টয়েলেট হলে স্টোরের ওষুধ ব্যবহার করে পুরো সোনারগাঁবাসীর জনস্বাস্থ্য হুমকির মধ্যে ফেলতে পারি না।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কুমার সাহা বলেন, আমরা ৪টি স্থান নির্ধারন করি। এর মধ্যে এক জায়গায় একটি গাছ কাটতে হয়, অন্য আরেক জায়গায় পানির পাম্প রয়েছে, অন্য আরেক জায়গায় ৫০ শয্য হাসপাতাল হবে। তাই পরিবার পরিকল্পনা বিভাগের ওষুধের স্টোরের সামনে করতে হচ্ছে। উপজেলা জনস্বাস্থ্য ও প্রকৌশলী বিভাগের উপ-প্রকৌশলী নাজমুল হাসান বলেন, আমি ইতিমধ্যে পরিবার পরিকল্পনা বিভাগের ওষুধের স্টোরের সামনের পাবলিক টয়েলেটের কাজ বন্ধ করে দিয়েছি। পরবর্তীতে বিষয়টি নিয়ে সংসদ সদস্যর সাথে আলোচনা করে পুনরায় কাজটি চালু করবো। তবে জায়গা নির্ধারণ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, তাদের আরো সতর্ক হওয়া প্রয়োজন ছিল।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খানকে একাধিকবার মোবাইলে কল করলেও তিনি রিসিভ করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ