Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধার স্বীকৃতি চান সালেহীন সুবল

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার সর্বমহলে পরিচিত নাম মীর মোনায়েম সালেহীন সুবল (৮৫)। ছিলেন উপজেলা সদরের ৪নং সালটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। প্রাণবন্ত মানুষটি এখন বয়সের ভারে ন্যুব্জ, অসুস্থ। জীবনের শেষ প্রান্তে এসে তার চাওয়া নিজের নামটি যেন মুক্তিযোদ্ধা তালিকায় ওঠে।
যুদ্ধের সময় তিনি ভারতীয় রেডক্রসে প্রশিক্ষণ নিয়ে শরণার্থী ক্যাম্পে অসুস্থদের সেবা দিয়েছেন। আ.লীগের প্রভাবশালী নেতাদের সঙ্গে সেখানে দেখা হয়েছে, কথা হয়েছে। এ তথ্য স্থানীয় আ.লীগের নেতারাও সবসময় স্বীকার করে এসেছেন। স্থানীয় মুক্তিযোদ্ধারাও সালেহীন সুবলের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন।
মীর মোনায়েম সালেহীন সুবল বলেন, তার নিজের বাড়ি গফরগাঁও উপজেলার সালটিয়া ইউনিয়নের রৌহা গ্রামে। ১৯৭১ সালে তিনি ভারতের মেঘালয় রাজ্যের পাদদেশে বালাট থানার অধীনে ওয়ারেংকা ক্যাম্পে আশ্রয় নেন। সেখানে একসময় শথ শত শরণার্থীর মাঝে ডায়রিয়াসহ নানা রকমের রোগ ছড়িয়ে পড়ে। তিনি তখন ভারতীয় রেডক্রসে ১৫ দিনের প্রশিক্ষণ নেন। এরপর শরণার্থীদের সেবায় নিজেকে নিয়োজিত করেন। তা ছাড়া মুক্তিযোদ্ধাদের কাছে গোপনে খবরও পৌঁছে দিতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ