Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 আগামী নতুন ইংরাজি সালের জানুয়ারির ১ তারিখ থেকেই বসবে বাণিজ্য মেলার ২৫তম আসর। প্রতিবছরের মতো এ বছরেও দেশী-বিদেশী বিভিন্ন পণ্যের স্টল-প্যাভিলিয়ন অংশ নিবে মেলায়। বছরের এই সময়টির জন্য নগরবাসী অনেকটা অপেক্ষায় থাকে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে মেলা প্রাঙ্গণ। মাসব্যাপী এ মেলায় বিভিন্ন ছাড়ে ক্রয় করা যায় বলে উপচে পড়া ভিড় থাকে।
রাজধানীর আগারগাঁও আগামী বছরের ১ জানুয়ারির বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) পাশে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মেলার বিষয়ে আগামী রোববার এ বিষয়ে তথ্য জানাবে বলে জানিয়েছেন বানিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি। তিনি বলেন, এবার পহেলা ডিসেম্বর থেকেই শুরু হয়েছে মেলার প্রস্তুতি কার্যক্রম। এখন চলছে শেষ সময়ের নির্মাণ কাজ। এরপর অন্দর শৈলীর পালা। তাই ঠুক-ঠাক শব্দে দিন-রাত এক করে কাজ করছে বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিকরা। কেউ মেঝের বালি ভরাট করছে, কেউ কাঠের কাজ করছে, আবার কেউবা ঘর তৈরির কাজ করছে তো কেউ রংয়ের কাজ করছে। মেলা প্রাঙ্গণের কাজ চলছে শ্রমিকদের ব্যস্ততা।
প্রতি বছরের মতো এবারও পানির ফোয়ারা, শিশু-পার্ক, ইকোপার্ক, দর্শনার্থীদের বসার জন্য বেঞ্চ, তথ্যকেন্দ্র, টিকেট কাউন্টার, ট্রাফিক কাউন্টার, মসজিদ, মেইন গেট, সার্ভিস গেট, দুই ফটকবিশিষ্ট ভিআইপি গেট, টয়লেট তৈরির কাজ চলছে বেশ জোরেশোরে। প্রতি বছর মেলায় শোভাবর্ধনের জন্য বিভিন্ন ফুল গাছ দিয়ে সাজানো হয় এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।
মেলার প্রস্তুতি প্রসঙ্গে স্টিল বিল্ডিং ঠিকাদার কোম্পানির রেজাউল করিম জানান, পহেলা ডিসেম্বর থেকে কোম্পানিটি ৯টির মত স্টলের কাজ করছেন। আর দুই দিনের মধ্যেই তাদের কাজ শেষ হয়ে যাবে। শুধু বাকি থাকছে অন্দরসজ্জা। প্রাণ-আরএফএল এক কর্মকর্তা জানানন, এবার আমাদের প্রাণ-আরএফএল›র নয়টি প্যাভিলিয়ন মেলায় থাকবে। কাজ শেষ হবে ২৫-২৬ তারিখের মধ্যেই।
মেলার কাজ পরিচালনা দায়িত্বে থাকা গৃহিণী ঠিকাদার কোম্পানির শফিকুল ইসলাম বলেন, আমরা ডিসেম্বরের ১৩ তারিখ থেকে কাজ শুরু করেছি। আশা করছি ২৮ তারিখের মধ্যে সম্পূর্ণ হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য

২৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ