Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কলবে ইসলামের কারণেই মুসলমানরা টিকে আছে

চেয়ারম্যান, ইসলামী বুদ্ধিজীবী ফন্ট

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ইসলামের রাজধানী বাগদাদে খলিফাদের ভোগ বিলাসী জীবনাচার ও দুর্নীতির জন্য হালাকু খানের কাছে খলিফারা হেরে যায় এবং মঙ্গলীয় হালাকু খান প্রায় ২০ লাখ মুসলমানকে হত্যা করে ফোরাত নদীর পানি লাল করে দেয়। ১২৫৭ সালে বাগদাদের এ ধ্বংস কাÐে ইসলামের সমৃদ্ধ লাইব্রেরিসহ মুসলমানদের বহু কৃষ্টি, স্থাপনা ও সভ্যতা ধ্বংস হয়। কিন্তু বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (রহ.)-এর শিক্ষার ফলে মানুষের কলবে ইসলাম গেথে গিয়েছিল। তাই শাসন ব্যবস্থা (খেলাফত) ধ্বংস হলেও ইসলাম ও মুসলমানরা রক্ষা পায়। পরে ১৩৫০ থেকে ১৪০০ সালে তুরস্কে আবার ওসমানীয় সাম্রাজ্যের মাধ্যমে খেলাফত প্রতিষ্ঠিত হয়। আধ্যাত্মিক শিক্ষা না থাকার ফলে স্পেন থেকে ১৪৯২ সালে ইসলাম ও মুসলিমরা বিতাড়িত হয়।
ইসলামী বুদ্ধিজীবী ফন্ট-এর চেয়ারম্যান শাহ সুফি সৈয়দ আব্দুল হান্নান আল হাদী, গতকাল নারায়নগঞ্জ বন্দরে অবস্থিত কুতবিয়া দরবার শরিফে ফাতেহায়ে ইয়াজদহম উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভা, মিলাদ ও দোয়ার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন। দরবারে পীরে কামেল হযরত মাওলানা জামাল উদ্দিন সাহেবের সভাপত্বিতে উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্যে রাখেন ঢাবির ইসলামের ইতিহাসের বিভাগীয় প্রধান অধ্যাপক আতউর রহমান মিয়াজী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ