Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেকু বাদ, কোদাল দিয়ে খননের দাবিতে মঠবাড়িয়ায় মানববন্ধন

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

পিরোজপুরের মঠবাড়িয়ার নীলপুর বাদুরতলী গ্রামে ভেকু দিয়ে খননের প্রতিবাদ এবং কোদাল দিয়ে খাল খননের দাবিতে মানববন্ধন করেছে এলাকার কয়েকশত শ্রমজীবি মানুষ। গত বুধবার সকালে নীলপুর বাদুরতলী গ্রামের পুরনো খাল সংলগ্ন সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধনে সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন এলাকার নারী-পুরুষসহ কৃষক, মজুর ও ছাত্র-জনতা।
গ্রামবাসী জানায়, পুরাতন খালটি পুনরায় খনন করা হলে কৃষকদের লাভ হবে। অন্যদিকে ভেকু দিয়ে খাল খনন করা হলে খালের পাড়ের মসজিদ, গাছপালা ও বসত বাড়ির ব্যাপক ক্ষতি হবে। এই খাল ভেকু নয় কোদাল দিয়ে খননের জোরালো দাবি জানান তারা। তারা ভীমনলী বাড়ই বাড়ি থেকে শিংড়াবুনিয়া মোল্লা বাড়ি পর্যন্ত সাড়ে ৮ কিলো মিটার খাল ভেকু দ্বারা খননের পরিকল্পনা প্রত্যাহার করে কোদাল দ্বারা খাল সংস্কারের দাবি জানান।
সমাজসেবক শাহাদাত হোসেনের উদ্যোগে, মানববন্ধনে অংশ নেয়া নীলপুর বাদুরতলী গ্রামের রুস্তুম আলী মোল্লা বলেন, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান অধিক অর্থ লাভ করার জন্য কোদাল দ্বারা খালখনন না করে ভেকু দিয়ে খাল খননে পরিকল্পনা করছে, আর ভেকু দ্বারা খননে ঠিকাদারী প্রতিষ্ঠান লাভবান হলেও আমরা সাধারন মানুষ ক্ষতিগ্রস্থ হবে এবং খালের পাড়ের বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে এলাকাবাসীর।
মানববন্ধনে অন্যদের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রবিণ আব্দুল বারেক মুন্সি (৭৫), সৈয়দ তালুকদার (৬০), মো: আফজাল হোসেন খলিফা (৫৫), আব্দুল মালেক সরদার(৬৫) প্রমুখ।
এব্যাপারে আমরাগাছিয় ইউপি চেয়ারম্যান ইব্রাহীম খলিল ফরাজী বলেন, পানির চাহিদা পুরন ও কৃষকদের সুুুুবিধার জন্য পুরনো খাল সংস্কার করা হচ্ছে। ভেকু দিয়ে খাল খনন করলে এলাকাবাসী ক্ষতিগ্রস্থ হবে। তিনি আরও বলেন এখন ৪৭ ফুট খাল বেকু দিয়ে খনন করলে এলাকাবাসীর বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে।
পিরোজপুর পাউবোর নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন রায় বলেন, কোদাল দিলে খননের সুযোগ নেই। খাল খনন করার নকশা অনুযায়ী কাটা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ